সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

শিক্ষা

কিডনি রোগীদের সচেতনতায় নোবিপ্রবি শিক্ষার্থীর ব্যতিক্রমী উদ্যোগ

নোবিপ্রবি প্রতিনিধি ৮ মে , ২০২১, ০৯:৫৭:৪৩

  • ছবি : নিউজজি

নোবিপ্রবি: দীর্ঘ সময় কিডনি রোগে আক্রান্ত ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) খাদ্য প্রযুক্তি ও পুষ্টি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রাফিউজ্জামান রাফি। টানা এক বছর ডায়ালাইসিস করার পর কিডনি প্রতিস্থাপন করেন তিনি। কিডনি প্রতিস্থাপনের পর পুনরায় পড়ালেখা শুরু করেন। পুষ্টি বিজ্ঞান বিভাগের ছাত্র হবার কারণে তিনি সুযোগ পান বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনে গবেষণার কাজ করার। দীর্ঘ সময় ধরে প্রশিক্ষণ নেন মালেশিয়ান ও আমেরিকান কিডনি গবেষক এবং পুষ্টিবিদদের থেকে।

এসবে অর্জিত জ্ঞান মানুষের মাঝে ছড়িয়ে দিতে ও কিডনি রোগীদের সচেতন করার লক্ষ্যে ২০১৮ সালে নভেম্বরে কিডনি রোগীদের নিয়ে গড়ে তোলেন ফেসবুক কমিউনিটি। যার নাম দিয়েছেন 'মেকিং পিপল অ্যাওয়ারি অব কিডনি (Making People Aware of Kidney)। সামাজিক যোগাযোগ মাধ্যমভিত্তিক এই প্লাটফর্ম তিনি নিয়মিত বিভিন্ন পুষ্টি বিষয়ক পরামর্শ দেয়া শুরু করেন। এরপর তার কার্যক্রমে যুক্ত হন বাংলাদেশের প্রথম রেনাল নিউট্রিশনে পিএইচডির অধিকারী ডা. তানজিনা রহমান। এরইমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে তার ব্যতিক্রমী এই উদ্যোগ।

জানা গেছে, ধীরে ধীরে দেশের নামকরা কিডনি রোগ বিশেষজ্ঞ, মুত্ররোগ বিশেষজ্ঞ, রক্তনালী বিশেষজ্ঞ, মেডিসিন বিশেষজ্ঞ, মনোরোগ বিশেষজ্ঞ, পুষ্টি বিশেষজ্ঞসহ অনেকেই যুক্ত হতে শুরু করেন কিডনি নিয়ে সচেতনতার এই প্লাটফর্মে। কিডনি রোগীদের সচেতন করার জন্য বিভিন্ন লেখা যেমন কিডনি প্রতিস্থাপনের আগে পরে করণীয়, দীর্ঘদিন ডায়ালাইসিস করে কিভাবে ভাল থাকা যায়, বিভিন্ন ধরনের কিডনি রোগীদের জন্য নির্দিষ্ট খাবার তালিকা, কিডনি রোগের প্রতিকার ও প্রতিরোধসহ এমন আরো অনেক বিষয় নিয়ে সচেতন করে যাচ্ছে। পাশাপাশি ছোট ছোট সচেতনতামূলক ভিডিও তৈরি করে সেগুলো কিডনি রোগীদের মধ্যে ছড়িয়ে দিচ্ছে। প্রতি সপ্তাহে একজন করে কিডনি রোগ বিশেষজ্ঞকে নিয়ে ওয়েবিনারের মাধ্যমে ফেসবুক গ্রুপে রোগীদের সরাসরি পরামর্শ দিচ্ছে। এছাড়াও কিডনি রোগের সাথে সম্পর্কিত অন্যান্য রোগ বিশেষজ্ঞ যেমন, রক্তনালি বিশেষজ্ঞ, মুত্ররোগ বিশেষজ্ঞ, হৃদরোগ বিশেষজ্ঞ, পুষ্টিবিদসহ অন্যান্য বিশেষজ্ঞরা নিয়মিত তার ওয়েবিনারে আসেন এবং রোগীদের পরামর্শ দেন। কিডনি রোগীদের মানসিক স্বাস্থের কথা ভেবে মনোরোগ বিশেষজ্ঞ দিয়েও রোগীদের নিয়মিত  কাউন্সিলিং করে যাচ্ছে নোবিপ্রবির এই শিক্ষার্থী।

রাফিউজ্জামান রাফি জানান, অনেক সময় নিজস্ব চেম্বারে ব্যস্ততার কারণে ডাক্তারগণ সব রোগীদের সময় দিতে পারে না, কিন্তু ফেসবুক লাইভে এসে তারা একসাথে অনেক রোগীকে পেয়ে যান, ফলে সময় নিয়ে নানা পরামর্শ দিতে পারে। ডাক্তাররা যেমন বিনামূল্যে ওয়েবিনার করছেন, তেমনি রোগীরাও সম্পূর্ণ বিনা পয়সায় বিশেষজ্ঞ থেকে পরামর্শ পাচ্ছে। পাশাপাশি যেসব দরিদ্র কিডনি রোগী হাসপাতালে ভর্তি কিংবা মেডিসিন ক্রয় করতে পারে না তাদের সবাই মিলে আর্থিক সাহায্য করে আসছে।

কিডনি রোগ সম্পর্কে গবেষণা ও সবার মধ্যে এ রোগের সচেতনতা ছড়িয়ে দেয়ার লক্ষ্য নিয়ে কাজ করছেন রাফি।

তিনি আরো বলেন, আমাদের ইচ্ছে কিডনি রোগ সম্পর্কে সচেতনতা সবার মাঝে ছড়িয়ে দেয়া। আমাদের আরেকটি লক্ষ্য কিডনি রোগ এবং বাংলাদেশি স্থানীয় খাবার নিয়ে নিজেদের গবেষণা বৃদ্ধি করা হয়, যাতে করে সেই গবেষণার সুফল দেশের সব কিডনি রোগীরা নিতে পারে। আর সেই গবেষণার একটা অংশ হয়ে উঠতে চান কিডনী রোগ থেকে মুক্ত পাওয়া একদল, যারা জীবনের একটা দীর্ঘ সময় কিডনি রোগের সবচেয়ে কঠিন পরিস্থিতি এবং ভয়াবহতা সহ্য করে আসছে।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers