সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮ , ৭ রমজান ১৪৪২

বিনোদন

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন গাজী মাজহারুল আনোয়ার

নিউজজি প্রতিবেদক  মার্চ ৭, ২০২১, ১৯:১৮:০৯

  • স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন গাজী মাজহারুল আনোয়ার

দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন কিংবদন্তি গীতিকার ও চলচ্চিত্রকার গাজী মাজহারুল আনোয়ার। ৭ মার্চ, রোববার মন্ত্রীপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

২০২১ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে দেশের নয়জন গুণী ব্যক্তিকে। তাদের মধ্যে সংস্কৃতি বিভাগে পুরস্কার পাচ্ছেন গাজী মাজহারুল আনোয়ার। তার সঙ্গে একই বিভাগে পুরস্কৃত হচ্ছেন নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান।

বাকি সাত ব্যক্তি হলেন- মরহুম এ কে এম বজলুর রহমান (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), শহীদ আহসান উল্লাহ মাস্টার (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), ড. মৃন্ময় গুহ নিয়োগী (বিজ্ঞান ও প্রযুক্তি), মহাদেব সাহা (সাহিত্য) ও অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন (সমাজসেবা/জনসেবা)। এছাড়া প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (গবেষণা ও প্রশিক্ষণ) এই পুরস্কার লাভ করেছে।

উল্লেখ্য, গাজী মাজহারুল আনোয়ার দেশের ইতিহাসে সর্বাধিক গানের রচয়িতা। বিশ হাজারের বেশি গান রচনা করেছেন তিনি। তার রচিত তিনটি গান বিবিসির জরিপে সর্বকালের সেরা বাংলা গান তালিকায় স্থান পেয়েছে। গানগুলো হলো- ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’ ও ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’। গান ও চলচ্চিত্রের জন্য তিনি পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন।

 

 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers