শনিবার, ৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮ , ২৫ রমজান ১৪৪২

বিনোদন

মান্না: ঢাকাই সিনেমার সফলতম নায়ক

নিউজজি প্রতিবেদক  এপ্রিল ১৪, ২০২১, ১২:৪১:০৪

  • মান্না: ঢাকাই সিনেমার সফলতম নায়ক

ঢাকাই সিনেমার পর্দায় যে’কজন নায়ক সবচেয়ে বেশি সফলতা পেয়েছেন, তাদের একজন মান্না। তিনি ছিলেন বাণিজ্যিক সিনেমার প্রাণভোমরা। তাকে ঘিরেই আবর্তিত হয়েছিল একটা সময়ের ঢালিউড। একের পর এক হিট সিনেমা উপহার দিয়ে চাঙ্গা রেখেছিলেন ইন্ডাস্ট্রি। দেশজুড়ে অসামান্য জনপ্রিয়তা লাভ করেছিলেন তিনি।

আজ সেই মান্নার জন্মদিন। ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইল জেলার কালিহাতি উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার আসল না সৈয়দ মোহাম্মদ আসলাম তালুকদার। তবে সিনেমায় এসে তিনি নাম বদলে মান্না রাখেন।

টাঙ্গাইলে মাধ্যমিক পাস করে মান্না চলে আসেন ঢাকায়। ভর্তি হন ঢাকা কলেজে। এখানে পড়াকালীন একদিন বলাকা সিনেমা হলে সিনেমা দেখতে যান। গিয়ে সেখানে দেখতে পান, একটি লিফলেট। যাতে লেখা, এফডিসি থেকে থেকে নতুন মুখ খোঁজা হচ্ছে।

মান্না সেই আয়োজনে নাম নিবন্ধন করে অংশ নেন। এবং বিচারকদের মন জয় করে টিকেও যান। তবে সিনেমার কাজ পেতে তাকে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল। পরিচালক-প্রযোজকদের দ্বারে দ্বারে ঘুরেছেন। এফডিসির এ গলি, ও গলি পড়ে থাকতেন।   

১৯৮৫ সালে মান্না প্রথম সিনেমায় অভিনয়ের সুযোগ পান। কাজী হায়াৎ পরিচালিত সেই সিনেমার নাম ছিল ‘পাগলী’। তবে এখানে তিনি পার্শ্বচরিত্রে ছিলেন। এরপর পাঁচ বছর আরও কিছু সিনেমায় পার্শ চরিত্রে অভিনয় করেন মান্না।

১৯৯১ সালে মুক্তি পায় মোস্তফা আনোয়ার পরিচালিত ‘কাসেম মালার প্রেম’ সিনেমাটি। এতেই প্রথমবার নায়ক হন মান্না। আর এই সিনেমাই মান্নার ক্যারিয়ারের চিত্র বদলে দেয়। তিনি লাভ করেন তারকাখ্যাতি। এর পর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

মান্না তার সাফল্যময় ক্যারিয়ারে তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো-  দাঙ্গা, কাসেম মালার প্রেম, আম্মাজান, শান্ত কেন মাস্তান, কষ্ট, লাল বাদশা, বীর সৈনিক, অবুঝ শিশু, সাজঘর, উত্তরের খেপ ও কাবুলিওয়ালা ইত্যাদি।

সিনেমায় অভিনয়ের পাশাপাশি মান্না প্রযোজনাও করেছিলেন। তার প্রতিষ্ঠানের নাম কৃতাঞ্জলী চলচ্চিত্র। এই প্রতিষ্ঠানের ব্যানারে তিনি লুটতরাজ, স্বামী স্ত্রীর যুদ্ধ, দুই বধূ এক স্বামী, পিতা মাতার আমানত-সহ আটটি সিনেমা প্রযোজনা করেছিলেন।

২০০৩ সালে ‘বীর সৈনিক’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে মান্না জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া তিনি তিনবার মেরিল প্রথম আলো পুরস্কার ও পাঁচবার বাচসাস পুরস্কার পেয়েছেন।

২০০৮ সালের ১৭ই ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৪৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন মান্না। তার মৃত্যুতে পুরো সিনেমা অঙ্গনে নেমে এসেছিল শোকের ছায়া। এখনো দর্শকরা তার অভাব গভীরভাবে অনুভব করে।

 

 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers