সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯ , ২৭ জিলকদ ১৪৪৩

বিনোদন

৩৫ বছর পর সিনেমা প্রয়োজনায় এফডিসি

নিউজজি ডেস্ক  জুন ২৩, ২০২২, ১৭:১৯:৪৭

57
  • বিএফডিসি। ছবি: ইন্টারনেট থেকে

দীর্ঘ ৩৫ বছর পর সিনেমা প্রযোজনায় এলো বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)। সম্প্রতি ২০২১-২২ অর্থ বছরের জন্য সিনেমায় সরকারি অনুদানপ্রাপ্তদের নাম ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে পূর্ণদৈর্ঘ্য সিনেমায় ১৯ জনকে আর স্বল্পদৈর্ঘ্য বিভাগে ছয়টি সিনেমায় অনুদান দেওয়া হয়। এবার সেই ঘোষণার বাইরেও আরও নতুন দুটি সিনেমার নাম এলো। যেগুলো নির্মাণ করছে এফডিসি।

মঙ্গলবার (২১ জুন) মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বিষয়টি সামনে আসে। এর মধ্যদিয়ে প্রায় ৩৫ বছর পর আবারও সিনেমা প্রযোজনা করছে বিএফডিসি। এর আগে, ‘গোলাপি এখন ট্রেনে’, ‘সূর্য সংগ্রাম’, ‘এমিলের গোয়েন্দা বাহিনী’সহ বেশ কিছু সিনেমা প্রযোজনা করেছিল এফডিসি।

নতুন সিনেমা দুটির একটি হলো মুক্তি যুদ্ধভিত্তিক ‘আকাশ যুদ্ধ’, যেটি পরিচালনা করবেন ‘ঢাকা অ্যাটাক’খ্যাত নির্মাতা দীপংকর দীপন। আর এর জন্য বরাদ্দ রাখা হয়েছে ৭৫ লাখ টাকা। অন্যটির নাম ‘চাদর’। জাকির হোসেন রাজুর পরিচালনার এটি নির্মিত হবে। সিনেমার জন্য তিনি পাচ্ছেন ৭০ লাখ টাকা।

জানা গেছে, অনুদানের জন্য আলাদাভাবে দুটি সিনেমার জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদন করে এফডিসি। সেটিই গ্রহণ করে অনুদান ঘোষণা করা হয়েছে। এগুলো নির্মাণ প্রক্রিয়া ২০২১-২২ অর্থবছরের অনুদানপ্রাপ্ত অন্যান্য সিনেমার মতোই হবে।

নিউজজি/রুআ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন