সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯ , ১৭ মুহররম ১৪৪৪

বিনোদন

ঋতাভরি চক্রবর্তী: তারকার বাইরে যিনি প্রকৃত মানুষ

নিউজজি ডেস্ক  জুন ২৬, ২০২২, ১২:৩১:০৫

103
  • ছবি : ইন্টারনেট থেকে

তিনি অভিনয় করছেন প্রায় এক যুগ ধরে। কলকাতার বিনোদন জগতে বেশ পরিচিত মুখ তিনি। কাজ করেছেন বলিউডে। আবার গেয়েছেন গানও। বহু গুণের অধিকারিণী এই তারকার নাম ঋতাভরি চক্রবর্তী।

আজ ২৬ জুন তার জন্মদিন। শুভ জন্মদিন ঋতাভরি চক্রবর্তী। ১৯৯২ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন কলকাতায়।

ঋতাভরিকে তারকা বলার চাইতে প্রকৃত মানুষ বলাটাই বোধহয় শ্রেয়। কেননা শিল্পীসত্তার বাইরে তার ভেতরে রয়েছে প্রকৃত মানবিকতা। সেই বোধ থেকেই তিনি নিয়মিত কাজ করেন মানুষের জন্য, সমাজ ও দেশের কল্যাণের জন্য।

ঋতাভরি এমন একজন তারকা, যিনি পশ্চিমবঙ্গের নারীদের স্যানিটারি প্যাড সুবিধা নিশ্চিত করতে দীর্ঘ দিন ধরে লড়াই চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন এলাকায় স্থাপন করেছেন স্যানিটারি প্যাডের বুথ। আবার এ বিষয়ে সিনেমার মাধ্যমেও বার্তা দিয়েছেন ঋতাভরি।

বেশ কয়েক বছর ধরে একটি স্কুল চালাচ্ছেন ঋতাভরি। যেখানে অসহায়, সুবিধাবঞ্চিত বিশেষ শিশুরা পড়াশোনা করে। শুধু তাই নয়, ঋতাভরি কাজ করছেন হতাশাগ্রস্থ মানুষের জন্যও। একটি সংস্থার সঙ্গে যুক্ত হয়ে নিসঙ্গতায় ভোগা, হতাশাগ্রস্থ মানুষকে আশা দেখাচ্ছেন তিনি। এসবের পাশাপাশি বিভিন্ন সচেতনতামূলক কর্মকাণ্ডেও সরব থাকেন এই মেধাবী অভিনেত্রী। আর এদিক দিয়ে অন্যসব অভিনেত্রীর চেয়ে ঋতাভরি আলাদা, ব্যতিক্রম, অনন্যা।

ঋতাভরি চক্রবর্তী পড়াশোনা করেছেন হরিয়ানা বিদ্যা মন্দিরে। এরপর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। মেধাবী ঋতাভরি দ্বাদশ বোর্ড পরীক্ষায় ইতিহাস ও বাংলা ভাষায় সর্বভারতীয় তালিকায় শীর্ষস্থান অর্জন করেছিলেন। কিছু দিন আগে আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে আরেকটি ডিগ্রি সম্পন্ন করেছেন ঋতাভরি। সেখানে তিনি অভিনয়ে প্রথম স্থান অর্জন করেছেন।

স্কুল জীবনেই ঋতাভরির ক্যারিয়ার শুরু হয়। সেই সূচনা হয়েছিল মডেলিং দিয়ে। দশম শ্রেণি পাশ করার পর ঋতাভরি নাম লেখান অভিনয়ে। স্টার জলসার ‘ওগো বধূ সুন্দরী’ সিরিয়ালের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন তিনি। সিরিয়ালটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল, সেই সঙ্গে ঋতাভরির ক্যারিয়ারও পোক্ত হয়ে যায়।

২০১২ সালে ঋতাভরি চক্রবর্তী আত্মপ্রকাশ করেন সিনেমায়। এ বছর মুক্তি পায় তার অভিনীত প্রথম সিনেমা ‘তবুও বসন্ত’। এরপর একে একে তিনি অভিনয় করেন ‘চতুষ্কোণ’, ‘ওয়ান্স আপন আ টাইম ইন কলকাতা’, ‘বাওয়াল’, ‘কলকাতায় কলম্বাস’, ‘শেষ থেকে শুরু’, ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ইত্যাদি বাংলা সিনেমায়।

এর পাশাপাশি ২০১৮ সালে ঋতাভরি অভিনয় করেন বলিউডের তুমুল আলোচিত সিনেমা ‘পরী’তে। যেখানে আরও ছিলেন আনুশকা শর্মা ও পরমব্রত চট্টোপাধ্যায়।

২০২০ সালের ডিসেম্বরে ঋতাভরি নাম লেখান গানে। ‘দেখেছি রূপ সাগরে’ গানটি নিজের গলায় গেয়ে উপহার দেন তিনি। এরপর এ বছরের মে মাসে তার কণ্ঠে ‘সাওয়ান’ শিরোনামের একটী হিন্দি গান প্রকাশিত হয়। যেটি প্রকাশ করে ভারতের বিখ্যাত প্রতিষ্ঠান জি মিউজিক কোম্পানি।

ক্যারিয়ারে ঋতাভরি চক্রবর্তী স্টার জলসা এন্টারটেইনমেন্ট অ্যাওয়ার্ড ও উত্তম কুমার কালা রত্ন অ্যাওয়ার্ড পেয়েছেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন