শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১ , ৫ মুহররম ১৪৪৬

ফিচার

ফের বেড়েছে কুয়াশা

নিউজজি প্রতিবেদক জানুয়ারী ২৭, ২০২৩, ১১:২৭:৪৪

139
  • ফের বেড়েছে কুয়াশা

ঢাকা: গত কয়েক সপ্তাহ টানা শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হড়ে পড়ে। হাড় কাঁপানো শীতের পর গত সপ্তাহে থেকে কমতে থাকে শৈত্যপ্রবাহ, বাড়তে থাকে তাপমাত্রা। এরই মধ্যে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাত থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে হঠাৎ করেই কুয়াশার ঘনত্ব বাড়তে শুরু করে। ঘন কুয়াশার কারণে শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

কুয়াশার ঘনত্ব কমলে ফেরি চলাচল শুরু হবে। তবে অন্য নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। শুক্রবার (২৭ জানুয়ারি) ভোরে কুয়াশার তীব্রতা আরও বাড়ে। হঠাৎ উধাও হয়ে যাওয়া শীত যেন আবার ফিরে আসছে। তবে আবহাওয়া অফিস বলছে ভিন্ন কথা।

শুক্রবার (২৭ জানুয়ারি) সকালে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাত থেকেই কুয়াশার প্রবণতা বেড়েছে। সকালের দিকে তা আরও তীব্রতর হয়। তবে এ কুয়াশার সঙ্গে শীত ফিরে আসার সম্পর্ক তেমন নেই।

তিনি বলেন, এ সময় কুয়াশার প্রবণতা স্বাভাবিক। বায়ুপ্রবাহ কুয়াশার সঙ্গে বেশি সম্পর্কযুক্ত। গত কয়েকদিন ঢাকায় বায়ুপ্রবাহের গতি ছিল ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটারের ভেতরে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় সর্বনিম্ন এটি ৬ কিলোমিটারে নেমে আসে। বায়ুর বেগ কমে যাওয়ায় কুয়াশা দৃশ্যমান হয়েছে।  

তরিফুল নেওয়াজ কবির আরও বলেন, বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার (২৭ জানুয়ারি) সেটি হয়ত কিছুটা কমেছে। তবে শীতের অনুভূতি কুয়াশার কারণে বেড়েছে তেমনটি ভাবার কোনো কারণ নেই।  

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন