শুক্রবার, ৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ , ২১ রজব ১৪৪২

ফিচার

এক পাসপোর্টেই ১৯১ দেশে ভ্রমণের সুযোগ

নিউজজি ডেস্ক জানুয়ারী ২৪, ২০২১, ১৯:৫৫:৪৮

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: কোনো একটি দেশের পাসপোর্ট নিয়ে বিশ্বের সর্বোচ্চ দেশে ভ্রমণ করা যাবে। বিষয়টি স্বপ্নের মতো মনে হলেও সত্যি। ভিসা ছাড়াই একটি দেশের পাসপোর্টের মাধ্যমে আপনি ১৯১টি দেশে ভ্রমণ করতে পারেন। 

জাপান

জাপানের পাসপোর্টধারী হলে যে কেউ বিশ্বের ১৯১টি দেশ ঘুরতে পারবেন বিনা ভিসায়। আর এক্ষেত্রে জাপান এশিয়ার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। ২০২১ সালে বিশ্বের সবচেয়ে দামি পাসপোর্ট তালিকার প্রথমে রয়েছে জাপান। পর্যটক হলেই কেবল এ পাসপোর্ট দিয়ে আপনি ঘুরতে পারবেন ১৯১টি দেশে।

সিঙ্গাপুর

সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯০টি দেশে আগে থেকে ভিসা না নিয়েই ভ্রমণ করতে পারবেন। ২০০৫ সালের এপ্রিল থেকে নিয়ম করা হয়েছে পাঁচ বছরের জন্য সিঙ্গাপুরের পাসপোর্ট ব্যবহার করা যাবে। এর আগে পাসপোর্টের মেয়াদ ছিল ১০ বছর।

দক্ষিণ কোরিয়া ও জার্মানি

তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। উভয় দেশের স্কোর ১৮৯। এই  দুই দেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৮৯ স্থানে যেতে পারবেন আপনি। এশিয়ার পর পাসপোর্টের শক্তি বিবেচনায় সেরা দশের তালিকায় রয়েছে ইউরোপের দেশগুলো।

ইতালি, ফিনল্যান্ড, স্পেন ও লুক্সেমবার্গ

চতুর্থ অবস্থানে রয়েছে চারটি ইউরোপিয়ান দেশ। তাদের সবার স্কোর ১৮৮। অর্থাৎ এই দেশগুলোর পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৮৮ স্থানে যাওয়া যাবে।

ডেনমার্ক ও অস্ট্রিয়া

পঞ্চম স্থানে রয়েছে ডেনমার্ক ও অস্ট্রিয়া। দুটি দেশেরই স্কোর ১৮৭। তারা সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ডকে পেছনে ফেলে  তারা যৌথভাবে ষষ্ঠ স্থান অর্জন করেছে।

এ ছাড়া সপ্তম অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড এবং কানাডা রয়েছে নবম অবস্থানে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers