বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮ , ১০ রমজান ১৪৪২

ফিচার

বাংলাদেশের বন্ধু জর্জ হ্যারিসনের জন্মদিন আজ

নিউজজি ডেস্ক ফেব্রুয়ারী ২৫, ২০২১, ১৭:২২:২১

  • বাংলাদেশের বন্ধু জর্জ হ্যারিসনের জন্মদিন আজ

তার জন্ম সুদূর ইংল্যান্ডে। তবু এই অঞ্চলের প্রতি ছিল তার অগাধ টান, ভালোবাসা। যার ফলে বাংলাদেশের দুর্দিনে ভালোবাসার হাত বাড়িয়ে দিয়েছিলেন তিনি। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় তিনি বাংলাদেশের জন্য আমেরিকায় কনসার্ট করেছিলেন। অর্থ জোগাড় করে পাঠিয়েছিলেন বাঙালি শরনার্থীদের জন্য।

এমন অকৃত্রিম ভালোবাসার জন্য তাকে বাংলাদেশের বন্ধু হিসেবেই চেনেন সবাই। হ্যাঁ, তিনি জর্জ হ্যারিসন। বাংলাদেশের সঙ্গে যার আত্মার সম্পর্ক। আজ এই বন্ধুর জন্মদিন। ১৯৪৩ সালের ২৫ ফেব্রুয়ারি ইংল্যান্ডের লিভারপুলে জন্মগ্রহণ করেছিলেন তিনি।

জর্জ হ্যারিসন ছিলেন ‘দ্য বিটলস’ ব্যান্ড লিড গিটারিস্ট ও অন্যতম কণ্ঠশিল্পী। তার উদ্যোগেই ১৯৭১ সালে আমেরিকার ম্যাডিসন স্কয়ারে অনুষ্ঠিত হয়েছিল বিখ্যাত ‘কনসার্ট ফর বাংলাদেশ’। এই কনসার্টের মাধ্যমে পুরো বিশ্বের কাছে বাংলাদেশের স্বাধীনতার বার্তা পৌঁছে দেন জর্জ হ্যারিসন। যা বাংলাদেশের স্বাধীনতার পথ সুগম করেছিল।

দিনটা ছিল ১৯৭১ সালের ১ আগস্ট। ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সেতারবাদক পণ্ডিত রবিশংকের অনুরোধে ওই কনসার্টের আয়োজন করেছিলেন জর্জ হ্যারিসন। সেখানে সঙ্গীত পরিবেশন করেছিলেন নোবেল বিজয়ী বব ডিলানসহ পৃথিবী সেরা শিল্পীরা। কেবল তাই নয়, সেদিনের কনসার্টে জর্জ হ্যারিসনের লেখা, সুর করা ও গাওয়া ‘বাংলাদেশ’ গানটি মানুষের হৃদয়ে গভীরভাবে রেখাপাত করেছিল।

পঞ্চাশের দশকের শেষভাগে সঙ্গীত ক্যারিয়ার শুরু করেছিলেন জর্জ হ্যারিসন। সেই বর্ণিল পথচলা থেমেছিল ২০০১ সালে এসে। সে বছরের ২৯ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমান বিখ্যাত এই সঙ্গীতজ্ঞ।

জর্জ হ্যারিসন জীবদ্দশায় বহু পুরস্কার ও সম্মাননা অর্জন করেছিলেন। তার ব্যান্ড ‘দ্য বিটলস’-এর হয়ে ১৩বার জিতেছিলেন সঙ্গীতের মর্যাদাসম্পন্ন পুরস্কার গ্র্যামি। এছাড়া বিলবোর্ড সেঞ্চুরি অ্যাওয়ার্ড, ব্রিটিশ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননা পেয়েছিলেন তিনি।

ব্যক্তি জীবনে জর্জ হ্যারিসন দুটি বিয়ে করেছিলেন। ১৯৬৬ সালে তিনি বিয়ে করেন ব্রিটিশ মডেল প্যাটি বয়েডকে। ১৯৭৭ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়। এরপর ১৯৭৮ সালে হ্যারিসন বিয়ে করেন আমেরিকান লেখক ও প্রযোজক অলিভিয়া আরিয়াসকে। জর্জ হ্যারিসন এক সন্তানের জনক ছিলেন।

 

 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers