বৃহস্পতিবার, ৬ মে ২০২১, ২২ বৈশাখ ১৪২৮ , ২৪ রমজান ১৪৪২

ফিচার

প্রখ্যাত রাজনীতিক শামসুদ্দীন মোল্লার জন্মশতবার্ষিকী আজ

নিউজজি ডেস্ক এপ্রিল ২০, ২০২১, ১২:০৬:২০

  • প্রখ্যাত রাজনীতিক শামসুদ্দীন মোল্লার জন্মশতবার্ষিকী আজ

ঢাকা: প্রখ্যাত রাজনীতিক, সাবেক সংসদ সদস্য, সংবিধান রচয়িতা কমিটির অন্যতম সদস্য এবং পূর্ব পাকিস্তান সাংবাদিক সমিতির সভাপতি অ্যাডভোকেট শামসুদ্দীন মোল্লার জন্মশতবার্ষিকী আজ। তিনি ১৯২১ সালের আজকের এই দিনে ফরিদপুর জেলার ভাঙ্গা থানার পূর্ব সদরদী গ্রামে জন্মগ্রহণ করেন।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী শামসুদ্দীন মোলল্গা ১৯৪১ সালে ভাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এন্ট্রান্স ও ১৯৪৪ সালে কলকাতার সুরেন্দ্র মোহন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ বন্ধু শামসুদ্দীন মোল্লা ১৯৪৬ সালে কলকাতার ইসলামিয়া কলেজ থেকে বঙ্গবন্ধুর সঙ্গে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাস করার পর ফরিদপুর বারে আইন পেশা শুরু করেন। ১৯৫৫ সালে বৃহত্তর ফরিদপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি, ১৯৬০ সালে সাধারণ সম্পাদক এবং ১৯৭৪ সালে সভাপতি নির্বাচিত হন। ১৯৫৫ সাল থেকে ১৯৭০ সাল পর্যন্ত আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৭০ সালের নির্বাচনে ফরিদপুরের ভাঙ্গা আসন থেকে এমএনএ এবং ’৭৩ সালের নির্বাচনে এমপি নির্বাচিত হন। বাংলাদেশ বার কাউন্সিলের সহসভাপতি ছিলেন। রাজনীতি ও আইন পেশার পাশাপাশি সামসুদ্দিন মোল্লা জড়িত ছিলেন সাংবাদিকতা পেশায়ও। কাজ করেছেন দৈনিক ইত্তেফাক পত্রিকায়। ১৯৬৬ সালে নির্বাচিত হন পূর্ব পাকিস্তান সাংবাদিক সমিতির সভাপতি এবং ১৯৬৯ সালে ছিলেন ফরিদপুর প্রেস ক্লাবের সভাপতি। ১৯৯১ সালের ১০ জুলাই তিনি মারা যান।

করোনার কারণে শামসুদ্দীন মোল্লার জন্মশতবার্ষিকী পালনের কর্মসূচি পরে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পারিবারিকভাবে আজ মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers