শনিবার, ৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮ , ২৫ রমজান ১৪৪২

ফিচার

জেসিকা ল্যাং: সর্বকালের অন্যতম সেরা অভিনেত্রী

নিউজজি ডেস্ক এপ্রিল ২০, ২০২১, ১৭:২৭:১২

  • জেসিকা ল্যাং: সর্বকালের অন্যতম সেরা অভিনেত্রী

তার পুরো নাম জেসিকা ফিলিস ল্যাং। সেই সত্তরের দশক থেকে এখনো পর্যন্ত কাজ করে যাচ্ছেন সিনেমায়। মার্কিন এই অভিনেত্রী তার ক্যারিয়ারে সব ধরণের সাফল্যই অর্জন করেছেন। যার ফলে পৃথিবীর সর্বকালের সেরা অভিনেত্রীদের মধ্যে একজন বিবেচনা করা হয় তাকে।

আজ ২০ এপ্রিল জেসিকা ল্যাংয়ের জন্মদিন। ১৯৪৯ সালের এই দিনে তিনি যুক্তরাষ্ট্রের মিনেসোটার ক্লোকুয়েটে জন্মগ্রহণ করেন। অভিনেত্রীর পাশাপাশি জেসিকা একজন ফটোগ্রাফার ও প্রযোজক।

১৯৬৭ সালে ১৮ বছর বয়সে ফটোগ্রাফির ওপর স্কলারশিপ নিয়ে পড়াশোনা করেন। এরপর তিনি অভিনয় নিয়েও পড়াশোনা করেছেন। সত্তরের দশকের প্রথম দিকে জেসিকার ক্যারিয়ার শুরু হয়েছিল মডেলিং দিয়ে।  

১৯৭৬ সালে জেসিকা ল্যাং সিনেমায় আত্মপ্রকাশ করেন। তার অভিনীত প্রথম সিনেমার নাম ‘কিং কং’। মেরিল স্ট্রিপ ও গোল্ডি হাওনের মতো অভিনেত্রীকে টপকে এই সিনেমায় অভিনয়ের জন্য তিনি নির্বাচিত হয়েছিলেন। সেই যে শুরু হলো পথচলা, এখনো চলমান।

জেসিকা ল্যাং তার দীর্ঘ ক্যারিয়ারে অভিনয় করেছেন ৩৩টি সিনেমায়। এছাড়া তিনটি টেলিভিশন সিনেমা এবং দুটি সিরিজে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো- ‘ফ্রান্সেস’, ‘টুটসি’, ‘সুইট ড্রিমস’, ‘ব্লুস্কাই’, ‘গ্রে গার্ডেনস’, ‘কিং কং’, ‘টুটসি’, ‘দ্য পোস্টম্যান অলয়েজ রিং টোয়াইস’, ‘হাশ’, ‘কেপ ফেয়ার’, ‘রব রয়’ ও ‘বিগ ফিশ’ ইত্যাদি।

সাফল্যময় ক্যারিয়ারে জেসিকা ল্যাং পুরস্কারের জোয়ারে ভেসেছেন। ৫২টি সম্মানজনক পুরস্কার রয়েছে তার ঝুলিতে। তিনি পৃথিবীর ২২তম অভিনেত্রী, যিনি ‘অভিনয়ের ত্রি-মুকুট’ বিজয়ের গৌরব অর্জন করেছেন। ছয়বার তিনি অস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন এবং জিতেছেন দুইবার। এছাড়া তিনি একটি টনি পুস্কার, তিনটি এমি পুরস্কার, পাঁচটি গোল্ডেন গ্লোব পুরস্কার, একটি স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার ও তিনটি ডোরিয়ান পুরস্কার লাভ করেছেন।

জেসিকা ল্যাং বিয়ে করেছিলেন ফটোগ্রাফার প্যাকো গ্রান্দেকে। ১৯৭০ সালে তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। ১৯৮২ সালে তাদের বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। এরপর আর জেসিকা বিয়ে করেননি। তবে দু’জন সঙ্গীর সঙ্গে লিভ ইন করেছেন। এর মধ্যে অভিনেতা মিখাইল বারিশনিকভের সঙ্গে ১৯৭৬ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত সম্পর্কে ছিলেন। ১৯৮২ সাল থেকে ২০০৯ পর্যন্ত জেসিকার সঙ্গী ছিলেন অভিনেতা স্যাম শেপার্ড। জেসিকা তিন সন্তানের জননী।

 

 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers