রবিবার, ২০ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮ , ৯ জিলকদ ১৪৪২

ফিচার

প্রকৃতিতে শোভা ছড়াচ্ছে নানা ফুল

নিউজজি ডেস্ক মে ৭, ২০২১, ১৫:২৮:১৩

  • প্রকৃতিতে শোভা ছড়াচ্ছে নানা ফুল। ছবি: নিউজজি২৪

ষড়ঋতুর এই দেশে সারাবছরই কোন না কোন ফুল ফোটে। পালাবদলের এই খেলায় এখন প্রকৃতিকে নিজের মতো করে রাঙিয়ে তুলেছে গ্রীষ্মকাল। গাছের শাখা প্রশাখা ভরে উঠেছে নানা উজ্জ্বল রঙের ফুলে। গ্রীষ্মের তপ্ত দুপুরে সবুজ পাতার ফাঁক দিয়ে উকি দেয়া এসব বাহারি ফুল শুধু দৃষ্টিকে প্রশান্তি দেয় না, মনকেও ভরিয়ে তোলে মুগ্ধতায়। রাজধানীর বাসিন্দাদের প্রত্যাশা, এভাবেই ফুলে ফুলে ভরে উঠুক আমাদের চারপাশ, বিনাশ হোক সব অসুন্দরের।

গ্রীষ্মের প্রচন্ড তাপদাহে যখন অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন ঠিক তখনই বাহারী রঙের ফুলের ডালা সাজিয়ে হাজির হয়েছে প্রকৃতিরাণী। প্রাণহীন এই ব্যস্ত নগরী সেজে উঠেছে লাল, হলুদ, নীল, বেগুনী আর সাদার শুভ্রতায়। যদিও অপরিকল্পিত নগরায়নের কারণে প্রকৃতির রুপ-মাধুর্য্য এখন সীমাবদ্ধ কিছু পার্ক আর সড়কদ্বীপে।

রাজধানীজুড়ে লাল কৃষ্ণচূড়ার রাজত্বই চোখে পড়ে। পাঁচ পাপড়ির অতিথি এই ফুলটি নিজের শাখাপ্রশাখা ছড়িয়ে দিব্যি প্রকৃতি প্রেমীদের বিমোহিত করে আপন মাধুর্য্যে।

হলুদ সোনালুও কম যায় না রুপমাধুর্য্য। রাজধানীজুড়ে এখন এই ফুলের সমারোহ। যা চোখে প্রশান্তি এনে দেয় প্রকৃতি প্রেমীদের। মৃদু সুবাস ছড়িয়ে বাতাসে দোল খায় হিজল লতা। আর হলুদ কনকচূড়ার নয়নাভিরাম সৌন্দর্য্য অনায়াসে দৃষ্টি কাড়ে পথচারীদের।

বেগুনীরঙা জারুলের রঙের ছটা মনকে দোলা দেয়। বাহারী এই ফুলটি গাছজুড়ে থোকায় থোকায় ফুটে থাকে। আর রং তুলিতে ছবির মতো গাছজুড়ে ফুটে থাকে কাঠগোলাপ। শাখে শাখে ফুটে থাকা নাগলিঙ্গম রাজধানীতে খুব একটা দেখা না গেলেও এই ফুলের মহোনীতা আবিষ্ট করে মনকে। এছাড়াও সোনালী চাঁপা, বকুল, বাগানবিলাসহ নাম না জানা অসংখ্য ফুল ফুটেছে আনাচে কানাচে।

এপ্রিলের মাঝামাঝি থেকে ফুটতে শুরু করে এসব ফুল। বর্ষার আগমনে আবার ঝরে যায়। রূপ মাধুর্য্যে ভরা এসব বাহারী ফুলের রয়েছে নানামুখী অবদান।

অপরিকল্পিত নগরায়ন আর প্রকৃতিকে উপেক্ষার এই সময়ে দেশীয় হাজারো ফুলের সম্ভারের প্রায় সবই এখন হারিয়ে গেছে রাজধানী থেকে। যেটুকু অবশিষ্ট আছে তাদের প্রতি যত্নশীল হওয়া তাগিদ প্রকৃতিপ্রেমীদের।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers