মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৫ শাওয়াল ১৪৪২

ফিচার
  >
ইতিহাস ও ঐতিহ্য

জনগণের ভালোবাসাই বড় শক্তি- বঙ্গবন্ধু

নিউজজি ডেস্ক ১১ মার্চ , ২০২১, ১৫:৩০:৩৯

  • ছবি : সংগ্রহ

ঢাকা : স্বাধীনতার সংগ্রাম, একাত্তরের সশস্ত্র মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের অভ্যুদয়ের সাথে অবিচ্ছেদ্য নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নিজের বিরল ত্যাগী ও সৎ রাজনীতি দিয়ে হয়েছিলেন দেশের মানুষের স্বাধীনতা ও মুক্তির প্রতীক। 

একাত্তরের ১১ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে টেলিগ্রাম পাঠান বাঙালীর বিরুদ্ধে ষড়যন্ত্রকারী পাকিস্তান পিপলস পার্টির নেতা জুলফিকার আলী ভুট্টো। পাকিস্তানের অখন্ডতা ও সংহতি রক্ষার কথা জানিয়ে শেখ মুজিবের সাথে আলোচনায় বসার প্রস্তাব দেন। ১৬ই মার্চ ঢাকায় আসার কথা জানান ভুট্টো। 

১১ই মার্চ ঢাকার এক জনসভায় শেখ মুজিব বলেন, “আমার শক্তি এটাই যে আমি আমার জনগণকে ভালোবাসি। আর আমার দুর্বলতা, আমি এদের প্রাণের চেয়েও বেশি ভালোবাসি। মুক্তি অর্জনে বাংলার মানুষ অটল থাকবে।” (সূত্র: দৈনিক সংবাদ)

চলমান অসহযোগ আন্দোলনের কারণে কল-কারখানা বন্ধ থাকায় নিউজপ্রিন্ট কাগজের উৎপাদন বন্ধ হয়ে যায়। নিউজপ্রিন্টের অভাবে ১১ই মার্চ থেকে করাচির ডনসহ পশ্চিম পাকিস্তানের পত্রিকাগুলো ১৪ পৃষ্ঠার পরিবর্তে মাত্র ৪ পৃষ্ঠা ছাপার সিদ্ধান্ত নেয়। এর প্রেক্ষিতে, সামরিক শাসক ইয়াহিয়া খানকে বাঙ্গালির দাবি মেনে নেয়ার আহ্বান জানায় পশ্চিম পাকিস্তানের ব্যবসায়ীরা। তারা বলেন, অবিলম্বে প্রতিকার না করা গেলে পশ্চিম পাকিস্তানের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers