মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৫ শাওয়াল ১৪৪২

ফিচার
  >
ইতিহাস ও ঐতিহ্য

ধ্বংসের মুখে বাইশরশি জমিদারবাড়ি

ফরিদপুর প্রতিনিধি ১৩ মার্চ , ২০২১, ১০:৫৪:১১

  • ছবি : ইন্টারনেট থেকে

ফরিদপুর : সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে ধ্বংসের মুখে ফরিদপুরের বাইশরশি জমিদারবাড়ি। ৫০ একর জায়গায় অবস্থিত দুইশ’ বছরের পুরোনো এই বাড়িতে রয়েছে ১৪টি ভবন ও ৫টি শান বাঁধানো ঘাট। ভবনগুলোর কারুকাজ নষ্ট হয়ে গেছে। চুরি হয়ে গেছে মূল্যবান জিনিসপত্রও। ঐতিহ্যবাহী এই বাড়িটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে নিয়ে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি জানিয়েছেন স্থানীয়রা। 

ফরিদপুরের সদরপুরে আঠারো শতকের গোড়ার দিকে নিজ জমিদারির গোড়াপত্তন করেন ব্যবসায়ী সুকুমার সাহা। সেসময় প্রায় ৫০ একর জায়গায় জমিদারদের বসবাসের জন্য নির্মাণ করা হয় ১৪টি অট্টালিকা এবং ৫টি সানবাঁধানো ঘাট। এছাড়া বিভিন্ন গাছ রোপণ করে তৈরি করা হয় সুন্দর বাগানবাড়ি। 

১৯৪৭ সালে ভারত ভাগেরপর বিলুপ্তি ঘটে জমিদার প্রথার। এসময় বাইশরশি জমিদার পরিবারের এ সদস্য ছাড়া অন্যরা ভারতে চলে যান। থেকে যাওয়া সদস্য সুকুমার সাহা ১৯৭১ সালে আত্মহত্যা করলে জমিদার বাড়িটি অভিভাবকহীন হয়ে পড়ে। বাড়িটিতে কেউ বসবাস কিংবা রক্ষণাবেক্ষন না করায় নষ্ট হতে থাকে। চুরি হয়ে গেছে জমিদারবাড়ির মূল্যবান জিনিসপত্র। দখল হয়ে যায় চারপাশের অনেক জমি। 

ঐতিহ্যবাহী এই স্থাপনাটি রক্ষায় বিভিন্ন সময় আন্দোলন করে একাধিক স্বেচ্ছাসেবী সংগঠন ও এলাকাবাসী। বাড়িটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে নিয়ে সংস্কার ও রক্ষণাবেক্ষন করে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি জানিয়েছেন তারা।

সদরপুরের বাইশরশি জমিদারবাড়িকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে তোলার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক অতুল সরকার। 

বাইশরশি জমিদারবাড়িটি দখলমুক্ত করে রক্ষায় দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers