মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৫ শাওয়াল ১৪৪২

ফিচার
  >
ইতিহাস ও ঐতিহ্য

বিলুপ্তির পথে ঝালকাঠির শঙ্খ শিল্প

ঝালকাঠি প্রতিনিধি ১৩ মার্চ , ২০২১, ১১:০০:০১

  • ছবি : সংগ্রহ

ঝালকাঠি: কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে ঝালকাঠির শঙ্খ শিল্প। এক সময় ঝালকাঠি শহরে অনেকগুলো শঙ্খের দোকান থাকলেও এখন রয়েছে মাত্র চারটি। কাঁচামালের দাম বৃদ্ধি ও ঋণের অভাবে শঙ্খ শিল্পের কারিগররা চলে যাচ্ছেন অন্য পেশায়। এদিকে, শঙ্খ শিল্পে ঋণ সহায়তা দিতে আগ্রহের কথা জানিয়েছে বিসিক কর্তৃপক্ষ। 

এক সময় শঙ্খ শিল্পের জমজমাট বাজার ছিলো ঝালকাঠি শহরে। ২২টি শঙ্খ ব্যবসায়ী পরিবারের মালিকানাধীন দোকান ছিলো ২০ থেকে ২৫টি। জেলার বাইরে থেকেও অনেকে আসতেন এখানে শঙ্খের তৈরি বিভিন্ন অলংকার কিনতে। কিন্তু সে অবস্থা এখন আর নেই। শঙ্খ শিল্পের সাথে জড়িত রয়েছে হাতে গোনা কয়েকটি পরিবার।

কারিগররা জানান, আগে শ্রীলঙ্কা থেকে অনেক কাঁচামাল আনা হতো। এখন ভারত থেকে শঙ্খের কাঁচামাল বেশি আনা হয়। এতে খরচ বেশি পড়ে। শঙ্খের তৈরি শাঁখা বিক্রি করে সে তুলনায় খুব সামন্যই লাভ পান তারা। ফলে শঙ্খ শিল্পের সাথে জড়িত অনেককে পেশা পরিবর্তন করতে হচ্ছে। 

ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক জানিয়েছে, শঙ্খ শিল্পীরা তাদের প্রতিষ্ঠানে নিবন্ধিত নয়। তবে ঋণ সহায়তা দেয়ার আগ্রহের কথা জানান ঝালকাঠি জেলা বিসিকের উপ-ব্যবস্থাপক মো: শাফাউল করিম। 

শঙ্খ শিল্পের সাথে জড়িতরা মনে করেন, কম মূল্যে কাঁচামাল সংগ্রহ এবং সহজ শর্তে ঋণের ব্যবস্থা হলে আবারো ঘুরে দাঁড়াতে পারবেন তারা।  

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers