মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৫ শাওয়াল ১৪৪২

ফিচার
  >
ইতিহাস ও ঐতিহ্য

বাংলাদেশের প্রথম ভোটার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

নিউজজি ডেস্ক ১৭ মার্চ , ২০২১, ১২:১৯:২৩

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে ভাঙালি; ছিনিয়ে আনে বাংলাদেশ। দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানের কারাগার থেকে মুক্তি হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশে ফেরেন বঙ্গবন্ধু, প্রতিষ্ঠা করেন সংসদীয় গণতন্ত্র। পরবর্তী সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে শুরু হয় ভোটার তালিকা তৈরি। আর স্বাধীন বাংলাদেশের প্রথম ভোটার হন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান।

দেশ স্বাধীন হওয়ার পর প্রথম জাতীয় সংসদ নির্বাচন হয় ১৯৭৩ সালে। ওই নির্বাচন অনুষ্ঠানের প্রথম পদক্ষেপ হিসেবে ১৯৭২ সালের ১ অক্টোবর থেকে দেশব্যাপী ভোটার তালিকা প্রণয়নের কাজ শুরু হয়। রাজধানী ঢাকায় ওইদিন সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

সেই সময় বঙ্গবন্ধুর সাথে উপস্থিত ছিলেন দেশের প্রথম প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বিচারপতি মো. ইদ্রিস।

গত ২ মার্চ জাতীয় ভোটার দিবসে নির্বাচন কমিশনের (ইসি) প্রকাশনা থেকে এসব তথ্য জানা গেছে, একই দিন রাজধানী ঢাকায় তৎকালীন রাষ্ট্রপ্রধান বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নামও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

ওই বইটিতে আরও উল্লেখ করা হয়, দেশের প্রথম ভোটার তালিকা প্রকাশ করা হয় ১৯৭৩ সালের ৩০ জানুয়ারি। তখন দেশে ভোটার সংখ্যা ছিল ৩ কোটি ৫২ লাখ ৫ হাজার ৬৪২ জন।

ইসির তথ্য অনুযায়ী, দেশ স্বাধীন হওয়ার পর ১৫ বার ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। সর্বশেষ গত ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে কমিশন। এতে জানানো হয়, বর্তমানে দেশে ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন ভোটার রয়েছে।

বইটিতে উল্লেখ করা হয়, দেশ স্বাধীন হওয়ার পর থেকে ২০০৬ সাল পর্যন্ত মোট ৮ বার ভোটারের ডেমোগ্রাফিক ডাটা সংগ্রহ করা হয়। এরপর ২০০৭-২০০৮ সালে ভোটারের বায়োমেট্রিক তথ্য সম্বলিত ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের কাজ শুরু হয়। ২০০৯ সালে ভোটার তালিকা আইন প্রণীত হয়। সেই আইন অনুযায়ী, ২ জানুয়ারি খসড়া এবং ৩০ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের তারিখ নির্ধারণ ছিলো। পরবর্তীতে সময় পরিবর্তন করে ২০২০ সাল থেকে ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে আসছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সুত্র: ইন্টারনেট থেকে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers