মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৫ শাওয়াল ১৪৪২

ফিচার
  >
ইতিহাস ও ঐতিহ্য

মাতৃভূমি থেকে শত্রুদের বিতাড়িত করুন: বঙ্গবন্ধু

নিউজজি ডেস্ক ২৬ মার্চ , ২০২১, ১২:০৮:০৬

  • মাতৃভূমি থেকে শত্রুদের বিতাড়িত করুন: বঙ্গবন্ধু

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। 

১৯৭১ সালের ২৬শে মার্চ প্রথম প্রহরে গ্রেফতার হবার আগেই বাঙ্গালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা দেন। ২৫শে মার্চ রাত ১১টা ৩৮ মিনিটে চট্টগ্রাম আওয়ামী লীগ নেতা আহমেদ চৌধুরীর কাছে পুলিশ ওয়ার্লেস বার্তায় বাংলাদেশকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে ঘোষণা দেন বঙ্গবন্ধু। 

অন্যদিকে, পশ্চিম পাকিস্তানি সামরিক জান্তার গণহত্যা ঢাকায় অব্যাহত থাকে ২৬শে মার্চ, এবং পড়ে বিস্তৃত হয় দেশজুড়ে। 

তারবার্তার মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণায় বঙ্গবন্ধু শেখ মুজিব বলেন, “পাকিস্তান সেনাবাহিনী অতর্কিতে পিলখানা ইপিআর ঘাঁটি, রাজারবাগ পুলিশ লাইন আক্রমন করেছে এবং শহরের লোকদের হত্যা করছে। ঢাকা, চট্টগ্রামের রাস্তায় যুদ্ধ চলছে। আমি বিশ্বের জাতিসমূহের কাছে সাহায্যের আবেদন করছি। আমাদের মুক্তিযোদ্ধারা বীরত্বের সাথে যুদ্ধ করছে। সর্বশক্তিমান আল্লাহর নামে আপনাদের কাছে আমার আবেদন ও আদেশ দেশকে স্বাধীন করার জন্য শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যান। আপনাদের পাশে এসে যুদ্ধ করার জন্য পুলিশ, ই.পি.আর, বেঙ্গল রেজিমেন্ট ও আনসারের সাহায্য চান। কোন আপোষ নাই, জয় আমাদের, পবিত্র মাতৃভূমি থেকে শেষ শত্রুকে বিতাড়িত করুন। সকল আওয়ামী লীগ নেতা, কর্মী এবং অন্যান্য দেশপ্রেমিক ও স্বাধীনতা প্রিয় লোকদের এ সংবাদ পৌছে দিন। আল্লাহ আপনাদের মঙ্গল করুন। জয় বাংলা।”

একাত্তরের ২৬শে মার্চ দুপুর পৌণে দু’টায় পাঁচ মিনিটের জন্য সম্প্রচারে আসে চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্র। বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার বার্তা পাঠ করেন আওয়ামী লীগ নেতা আব্দুল হান্নান। 

পরবর্তিতে, চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকেই বার বার প্রচারিত হতে থাকে শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা। বঙ্গবন্ধুর ডাকে ও তাঁরই নামে এদিন থেকে সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বাংলাদেশের স্বাধীনতাকামী সর্বস্তরের মানুষ।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers