মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৫ শাওয়াল ১৪৪২

ফিচার
  >
ইতিহাস ও ঐতিহ্য

‘ছোট্ট শিরোনামে প্রকাশ হয় বঙ্গবন্ধুকে গ্রেপ্তারের খবর’

নিউজজি ডেস্ক ২৯ মার্চ , ২০২১, ১১:০২:২০

  • সংগৃহীত

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর।  

১৯৭১ সালের ২৯শে মার্চ শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষিত বাংলাদেশে পাকিস্তানী সামরিক সরকার পরিচালিত পাকিস্তান অবজারভার এবং মর্নিং নিউজ ছাড়া কোন পত্রিকা প্রকাশিত হয়নি। পাকিস্তান অবজারভারে আট কলাম জুড়ে, ইয়াহিয়া খানের ২৬শে মার্চের বেতার দেওয়া ভাষণ প্রকাশিত হয়। একপাশে ছোট্ট শিরোনাম ছিল- “মুজিব অ্যারেস্টেড” অর্থাৎ বঙ্গবন্ধু মুজিবকে গ্রেফতার করেছে পাকিস্তানী সামরিক শাসক। অন্যদিকে, সামরিক সরকারের পক্ষ থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে কোথাও কোন হতাহতের ঘটনা ঘটেনি। দেশের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

একাত্তরের এদিন ঢাকা থেকে স্বপরিবারে গ্রামের দিকে নিরাপদ আশ্রয় পেতে ছুটে নগরবাসী। বহু কষ্টে গা ঢাকা দিয়ে ফরিদপুরে পৌঁছান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমদ। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচার করা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযোদ্ধাদের সাথে আছেন এবং নেতৃত্ব দিচ্ছেন।

এদিন, লক্ষ লক্ষ বিদ্রোহী বাঙ্গালী যশোরে পাকিস্তানী সেনাদের উপর আক্রমণ করে। পাকিস্তানী বাহিনী আতঙ্কগ্রস্ত হয়ে পিছু হটতে থাকে। জনতা সেনা ঘাটি ঘিরে রাখে, বন্দী করে ১১৮ জন পাকিস্তানী সেনাকে। পাকিস্তানী সেনারা এদিন প্রথমবারের মত ব্রাহ্মণবাড়িয়ায় বিমান হামলা চালায়।

একাত্তরের ২৯শে মার্চ রাতে পিএনএস জাহাঙ্গীর যুদ্ধ জাহাজ থেকে পাকিস্তানী সেনারা চট্টগ্রাম শহরে শেলিং করে। শেলিংয়ের কারণে বিভিন্ন জায়গায় আগুন লাগে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers