বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮ , ৯ রমজান ১৪৪২

জীবনযাত্রা

ফলের নাম ব্ল্যাক মালবেরি বা কালো তুঁত

নিউজজি ডেস্ক ফেব্রুয়ারী ২৪, ২০২১, ১১:২৭:০৭

  • ফলের নাম ব্ল্যাক মালবেরি বা কালো তুঁত

ঢাকা: করোনা ভাইরাসের কারনে মৃত্যুর মিছিল যতই দীর্ঘায়িত হয়েছে মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা ততই বাড়ছে। তার কারনেই বহু রোগের মরণ থাবা থেকে অনেক মানুষ রক্ষা পাচ্ছে। করোনা আমাদের অনেক কিছু শেখাচ্ছে, অনেক সুঅভ্যাস রপ্ত করতে বাধ্য করেছে। সেইসঙ্গে স্বাস্থ্য রক্ষায় ফলমূলের কদর বেড়েছে।

অনেক ঔষধি গুণাগুণ সম্পন্ন কালো একটি ফলের নাম ‘ব্ল্যাক মালবেরি’ বা ‘কালো তুঁত’। তবে উদ্ভিদ বিজ্ঞানীরা নাম দিয়েছেন Morus nigra। পাকা ফল রসালো এবং টক-মিষ্টি। সাধারণত জুলাই থেকে অক্টোবর পর্যন্ত ইউরোপের বাজারে পাওয়া যায়।

নিরাপদ এবং স্বাস্থ্য সুরক্ষার কারণে অনেক বড় ঔষধি এবং পুষ্টিগুণের এ ছোট্ট ফলটির সঙ্গে মানুষের পরিচয় খ্রিষ্টের জন্মের ৫ হাজার বছর আগে থেকে। কাঁচা যেমন খাওয়া যায়, তেমনি রকমারি কেক, আইসক্রিমের সঙ্গে অনেকে বেশ পছন্দ করে থাকেন। এর জুস, জ্যাম জেলিও বেশ মজার।

রক্তে চিনির মাত্রা কমায়, প্রদাহ কমায় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। বিশেষ করে ডায়াবেটিস টাইপ-২ রোগীদের জন্য বিশেষ উপকারী। ওজন কমাতে ও চুল ঝলমলে করতে সাহায্য করে। পেটের মেদ কমাতে এর জুড়ি নেই। এটি ক্যানসার ও হৃদরোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে। কোলেস্টেরলের মাত্রা কমাতেও সহায়ক। কিডনি এবং যকৃতকে (লিভার) সুস্থ রাখে।

এ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ভিটামিন ‘সি’ পরিমাণে মোটেই কম নয়, সেইসঙ্গে রয়েছে কিছুটা ভিটামিন ‘এ’ এবং ‘বি’। আরও আছে খনিজ: পটাসিয়াম, আয়রন, ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং দস্তা। আঁশ সমৃদ্ধ— তাই কোষ্ঠকাঠিন্যের কঠিন পরীক্ষা থেকে রক্ষা করে। রুক্ষ ত্বককে মসৃণ করে লাবণ্য বাড়ায়। এক কথায় ওষুধ ছাড়া রোগ সারাতে এ এক বিস্ময়কর ফল।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers