শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

জীবনযাত্রা

সবুজ আপেলে যেসব উপকার

নিউজজি ডেস্ক এপ্রিল ৭, ২০২১, ১৩:৩৪:২৬

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, ভিটামিন কে, আঁশ ও বিভিন্ন খনিজ উপাদানে ভরপুর আপেল। যে কারণে প্রবাদে বলা হয়, দিনে একটি আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়া থেকে দূরে রাখে। পুষ্টিবিজ্ঞানের মতে, সবুজ আপেলে বাড়তি গুণ রয়েছে।

সবুজ আপেল খাওয়ার উপকারিতা

বিপাক বৃদ্ধি

সবুজ আপেলে প্রচুর পরিমাণে আঁশ থাকে। আঁশ হজম ক্রিয়ায় ইতিবাচক ভূমিকা রাখে ও সহায়তা করে। হজমক্রিয়া উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে বিপাক ক্রিয়াও বৃদ্ধি পায়।

হাড়ের সুস্থতা

হাড়ের জন্য ক্যালসিয়াম উপকারী উপাদান। সাধারণত নারীদের হাড় ক্ষয়, সরু হয়ে যাওয়া ও দুর্বলতার সমস্যা বেশি দেখা দেয়। মেনোপোজের সময় নারীদের সবুজ আপেল খাওয়া প্রয়োজন, এটা হাড়-ভাঙা প্রতিরোধে সাহায্য করে।

চর্বি ও ওজন নিয়ন্ত্রণ

সবুজ আপেল আঁশ সমৃদ্ধ ও ওজন কমাতে উপকারী। এটা শর্করার মাত্রা কমায় এবং এর খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট বাড়তি ওজন কমাতে সাহায্য করে। 

ফুসফুস ভালো রাখে

গবেষণা থেকে জানা যায়, প্রতিদিন সবুজ আপেল খেলে তা ফুসফুসের ক্ষতির সম্ভাবনা ২৩ শতাংশ পর্যন্ত কমাতে সহায়তা করে। এতে অ্যাজমার ঝুঁকি কমে। যারা নিয়মিত ধূমপান করেন তাদের ফুসফুসের সুরক্ষাতেও সবুজ আপেল খাওয়া উপকারী।

দৃষ্টি শক্তি উন্নত করা

সবুজ আপেল ভিটামিন এ সমৃদ্ধ যা, দৃষ্টি শক্তি উন্নত করতে সাহায্য করে। তাই দৃষ্টি শক্তি উন্নত করতে নিয়মিত সবুজ আপেল খাওয়া উপকারী।

প্রদাহজনিত সমস্যা দূর করে

আপেল খাওয়ার সময় এর খোসা বা আঁশ ফেলে দেবেন না। আপেলের খোসাও শরীরের জন্য উপকারী। এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। পাশাপাসগি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও ভূমিকা রাখে।

উচ্চ কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে

অনেক গবেষণা থেকেই জানা গেছে যে, সবুজ আপেল হৃদপিণ্ডের সুস্থতা রক্ষায় ভূমিকা রাখে। এতে দ্রবীভূত আঁশ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers