বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮ , ১৮ জিলহজ ১৪৪২

জীবনযাত্রা

ঈদ রেসিপির পায়া নেহারী

নিউজজি ডেস্ক জুলাই ২১, ২০২১, ১৭:৪৩:৩০

  • ঈদ রেসিপির পায়া নেহারী

ঢাকা: কোরবানির ঈদে মাংসের কত বাহারী আয়োজন। গরু বা ছাগলের হাটু থেকে পায়ের হাড় দিয়ে আমাদের দেশের প্রায় পরিবারে একটা রান্না হয়ে থাকে, যার স্বাদ আমরা অনেকই ভুলতে পারি না। হা, তা হচ্ছে নেহারি, সাধারণত অনেকেই বলে থাকেন পায়া। আরো কঠিন ভাষায় বলতে পারেন পায়া স্যুপ! আমাদের মায়েরা বিশেষ যত্ন নিয়ে, বিশেষ করে শিশুদের জন্য এই রান্না করে থাকেন। বাংলাদেশে এমন কোন পরিবার পাওয়া যাবে না যে, এই নেহারি রান্না করা হয় নাই! হোটেল রেস্তারায় সকালের নাস্তায় ছাগলের পায়ার নেহারি পাওয়া যাবেই যাবে। রুটি বা পরোটা দিয়ে খেতে বেশ ভাল লাগে। তবে রেসিপিটা জেনে নেয়া যাক। 

উপকরণ

খাসির বা গরুর পায়া (পা) আধা কেজি। মাংস হাড়সহ আধা কেজি। পেঁয়াজকুচি ১/৪ কাপ। আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ। টমেটো ২টি কুচি করা। কাঁচামরিচ ৩/৪টি। এলাচ ৪টি। লবঙ্গ ৪টি। গোলমরিচ ৪/৫টি। তেজপাতা ২টি। দারুচিনি ২ টুকরা। হলুদগুঁড়া আধা চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। জিরার গুঁড়া ১ চা-চামচ। আধা চামচ গরম মসলার গুঁড়া। টক দই আধা কাপ। ধনেপাতা ১/৪ কাপ। আদাকুচি ১ টেবিল-চামচ। লবণ পরিমাণ মতো। তেল ২ চা-চামচ।

পদ্ধতি

পায়া ও মাংস পরিষ্কার করে টুকরা করুন।

এবার যে পাতিলে নেহারি রান্না করবেন সেটাতে তেল গরম করে পেঁয়াজ, কাঁচামরিচ, টমেটো-কুচি ভাজুন। একটু নরম হলে নামিয়ে ঠাণ্ডা করুন। তারপর ব্লেন্ড করে আবার পাতিলে ঢেলে আদা ও রসুন বাটা, এলাচি, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ, হলুদ, মরিচ, জিরার গুঁড়া দিয়ে পায়া ও মাংস একসঙ্গে হালকা লাল করে ভেজে নিন।

 এবার মাংস ডুবিয়ে বেশি করে পানি দিন। অর্থাৎ প্রায় দেড় থেকে দুই গুন পানি দিয়ে সিদ্ধ করুন। লবন দিন। তিন থেকে চার ঘন্টা অল্প আঁচে রান্না করুন। ঝোল কমে একটু ঘন হয়ে আসলে দই ভালো করে ফেটে ঝোলের সঙ্গে মেশান।

হাড় থেকে মাংস খুলে আসলে গরম মসলার গুঁড়া দিয়ে নেড়ে তারপর নামিয়ে আনুন। পরিবেশনের আগে পেঁয়াজ-বেরেস্তা ও ধনেপাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers