মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ , ১৯ সফর ১৪৪৩

জীবনযাত্রা

মজাদার মাটন সুখা

নিউজজি ডেস্ক জুলাই ২৩, ২০২১, ০১:৪৩:১২

93
  • মজাদার মাটন সুখা

ঢাকা: ঈদের দিন থেকে শুরু করে পরবর্তী কয়েকদিন পর্যন্ত মাংস খাওয়ার ধুম পড়ে যায় সবার ঘরেই। তাই খাবার টেবিলে চাই বাহারি সব আইটেম। গরুর মাংসের পাশাপাশি খাসির মাংসও খেতে পছন্দ করেন সবাই। খাসির মাংসের বিশেষ পদ মাটন সুখা। রুটি, পরোটা, ভাত, খিচুড়ি সব কিছুর সঙ্গেই জমিয়ে খেতে পারেন এই পদটি।

অল্প সময়েই সামান্য কিছু উপকরণ হাতের নাগালে থাকলেই তৈরি করে নিতে পারবেন মাটন সুখা। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

যে উপকরণ লাগবে

খাসির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ চামচ, দারুচিনি, লবঙ্গ ও এলাচ, রসুন বাটা ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, নারকেল কোরানো আধা কাপ, হলুদ গুঁড়ো ২ চা চামচ, মরিচের গুঁড়ো ৩ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো আধা চা চামচ, তেজপাতা ১টি, লবণ ও তেল পরিমাণমতো, ঘি পরিমাণমতো, ধনেপাতা কুচি ১ কাপ। 

যেভাবে বানাবেন

প্রথমে একটি পাত্রে হলুদ-মরিচের গুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো, ঘি, আদা ও রসুন বাটা, নারকেল, লবণ দিয়ে মাংস ম্যারিনেট করে ৪৫ মিনিট রেখে দিন। এবারে প্রেশার কুকারে তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে দিন। তারপর একে একে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি দিয়ে নাড়তে থাকুন। এরপর নারকেল দিয়ে আরও ৩ মিনিট নাড়ুন। এবার এই মিশ্রণটি ধনেপাতা বাটা মিশিয়ে নিন। ম্যারিনেট করা মাংস দিয়ে ভালো করে মশলার সঙ্গে মিশিয়ে নিন।

যখন দেখবেন মাংসের ঝোল পুরোপুরি শুকিয়ে গেছে; তখন ৪ কাপ পানি দিয়ে ৭টা হুইসল পড়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর প্রেশার কুকার থেকে নামিয়ে প্যানে দিয়ে কষতে থাকুন। মিডিয়াম আঁচে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত কষান। মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে উপরে গরম মশলা গুঁড়ো, আদা কুচি এবং ধনেপাতা ছড়িয়ে নিলেই তৈরি মাটন সুখা। রুটি, পরোটা বা নানের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার খাসির মাংসের পদ মাটন সুখা।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers