বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ , ২০ রজব ১৪৪২

জীবনযাত্রা
  >
ফ্যাশন

বৈশাখে শাড়ি পড়ার যত ধরণ

নিউজজি ডেস্ক ১২ এপ্রিল , ২০১৯, ১৩:৫১:৫৫

  • বৈশাখে শাড়ি পড়ার যত ধরণ

ঢাকা : পহেলা বৈশাখ ও শাড়ি বাঙালি নারীর সাথে ওতপ্রোতভাবে জড়িত। আধুনিকতা যদিও বাঙালির রন্ধ্রে রন্ধ্রে জায়গা দখল করে নিয়েছে তবুও বৈশাখে শাড়ির স্থান কিন্তু ঠিকই আছে। বাঙালি নারীদের আরও বেশি আকর্ষণীয় করে তোলে শাড়ি। আসুন জেনে নেই পহেলা বৈশাখে শাড়ি পড়ার কয়েকটি স্টাইল।

বাঙালি স্টাইল: আমাদের দেশসহ সারা ভারতে খুবই পপুলার বাঙালি স্টাইলে শাড়ি। এটাকে দেবদাস স্টাইল ও বলা হয়। আর এই ভাবে শাড়ি পরার জন্য প্রথম ধাপে কোমর বরাবর নাভির সামনে থেকে শুরু করে বামে যেয়ে একটি ৩৬০ ডিগ্রি বৃত্তাকারে কোমরের চারিদিকে ঘুরিয়ে পেটিকোটে শাড়ি গুঁজতে গুঁজতে আবার ডান দিক দিয়ে নাভির সামনে পর্যন্ত নিয়ে আসতে হবে। এই পর্যায় আবার উল্টা দিকে মানে আবার ডান দিকে গুঁজতে গুঁজতে পেছন পযন্ত আসতে হবে। পেছনে আসার পর শাড়ির যে অংশ টি পেছনে মাঝামাঝি পেটিকোটের ভেতর গোজার কথা সেখানে শাড়িতে একটা গিট বানাতে হবে। এবং ওই গিট টা পেছনে মাঝামাঝি বা একটু বাম ঘেসে পেটিকোটের ভেতর গুজে দিতে হবে। এবার বাকি শাড়ি আড়াআড়ি করে বাম কাধের উপর হাতের উপর দিয়ে ঘুরিয়ে আবার ডান হাতের নিচ দিয়ে আঁচল সামনে এনে আবার বাম বা ডান কাধে ফেলতে হবে। খেয়াল রাখতে হবে শাড়ি যেন প্যাচ না  পড়ে যায় এবং নিচের প্রান্ত যেন সব সময় ফ্রি থাকে।

মৌসুমি স্টাইল: এটাতে প্রাথমিক সব কিছু নিভি স্টাইলের মত হবে কিন্তু কুচি গোজার পর বাম হাতের নিচ দিয়ে পেছন ঘুরিয়ে সামনে না এনে ডান কাধের উপর দিয়ে পেছন থেকে সামনে আনতে হবে। মানে বাম হাতের নিচ দিয়ে পেছন দিক দিয়ে আড়াআড়ি ডান কাধে উঠে যাবে এবং আঁচলটা পেছন দিকে না ঝুলে সামনে ঝুলবে। একদম শেয ধাপ হল ঝুলন্ত আচলের নিচের কোনা টেনে নিয়ে কোনাকুনিভাবে ডান সাইডে শাড়ির সাথে সেফটিপিন দিয়ে আটকে দিতে হবে। আর একটা কোনা ফ্রি থাকবে।

আটপৌরে: পহেলা বৈশাখে আমরা সবাই একটু ট্র্যাডিশনাল অথচ স্মার্ট লুকে থাকতে চাই। এক্ষেত্রে আটপৌরে খুব ভালো।  প্রথমে শাড়ি যেভাবে পরা হয় ওই ভাবেই একপাঁক ঘুরিয়ে পরো। তারপর বড় করে আঁচল করে নিন। তারপর কুঁচি। এবার আঁচলটা বাঁদিকে যেভাবে প্লিট করা হয়, সেইভাবেই করে নিন। এবার পেছনের লম্বা বড় অংশটা ডান হাতের পেছন দিয়ে ঘুরিয়ে, ডান কাঁধের সামনে আনো। আঁচলের খুঁটিটা জাস্ট আটকে দাও।

রাজরাণী: শাড়ি পরে যদি রাজরানি হতে চাও, তাহলে পরো রাজরানি স্টাইল। পরা খুব সহজ। যেমন ভাবে শাড়ি পরা হয় ওই ভাবেই আগে পরে নিন । তারপর আঁচল করার সময় আঁচল সামনে প্লিট না করে পেছনে নিয়ে যাও। তারপর আঁচলটা ডান কাঁধে নিয়ে এসো। প্লিট করে নিন  সরু করে। এবার আঁচলের শেষ খুঁটটা ধরে বাঁদিকে নিয়ে লাগাও। দেখতে ভি আকৃতি যেন হয়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers