শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ , ১৫ রজব ১৪৪২

জীবনযাত্রা
  >
ফ্যাশন

বৈশাখে গহনায় আনতে পারেন বৈচিত্র্য

নিউজজি প্রতিবেদক ১২ এপ্রিল , ২০১৯, ১৫:০৫:১৮

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: পহেলা বৈশাখ বাঙালির অন্যতম একটি উৎসব। একদিন পরই আসছে এই মহা আনন্দের উৎসব। তাইতো বাঙালী রমনী আর পুরুষরা রয়েছে কেনা কাটায় মগ্ন। এ উৎসবে সাধারণত নারীরা শাড়ী পরেন আর পুরুষরা পরেন পাঞ্জাবি। সে জন্য নারীরা তাদের সাজগোজ নিয়েই এখন সময় কাটাচ্ছেন। শাড়ির সঙ্গে ম্যাচ করে কোন সাজটা দিলে ভালো হবে, গহনা কেমন হবে এই সব বিষয় নিয়েই চলছে বিশ্লেষণ।   

পহেলা বৈশাখের গহনা কেমন হওয়া চাই আসলে এটি চিন্তার বিষয়। মূলত এই দিনের গহনা হওয়া উচিৎ দেশীয় মাটির তৈরি গহনা। স্বর্ণের গহনা এই সময় একেবারেই বেমানান। এছাড়া মাটির গহনা আপনার রুচি আর পছন্দের যোগসূত্র পাইয়ে দেবে অন্যমাত্রায়। বলা হয়, পহেলায় বাঙালির সাজ মানে মাটির গহনার সাজ। বাজারে এখন খুব সহজেই কুন্দন ও মেটালের তৈরি গহনা পাওয়া যাচ্ছে।     

পহেলা বৈশাখের কিছু গহনার কথা উল্লেখ করা হলো, যেগুলো এই উৎসবের সঙ্গে খুব ভালোভাবে মিলিয়ে নেওয়া সহজ হবে।

গলার হার

বৈশাখের সাজে রাঙিয়ে তুলতে কিছু ফ্যাশন হাউজে থাকছে বিভিন্ন ডিজাইনের মাটির তৈরি গলার হর ও বিভিন্ন পুতির মালা। শুধু এগুলোই নয়, আরও পাওয়া যাচ্ছে কাঠের তৈরি হার। তবে পুতির মালাগুলো পাওয়া যাচ্ছে বেশ লম্বা স্টাইলের।  

কানের দুল

বৈশাখের সাজে শাড়ির সঙ্গে মিলিয়ে দুল পরতে পারেন। মাটির দুল ছাড়াও হতে পারে পাটের তৈরি দুল। এখন ফ্যাশনের হাউজগুলোতে পাটের তৈরি বিভিন্ন ডিজাইনের দুল পাওয়া যায়। ভারী কোন পাথরের দুল পরার থেকে এই উৎসবের জন্য এগুলোই সবচেয়ে বেশি পারফেক্ট। এছাড়া কানের দুল হিসেবে পাওয়া যাচ্ছে অক্সিডাইজড ইয়ার রিং। মেটালের তৈরি সাদা, লাল ও মাল্টিকালারের অনেক দুল পাওয়া যায়। এছাড়া ফুল আকৃতির অনেক দুল পাওয়া যায়।  

হাতের চুড়ি

বৈশাখ উপলক্ষে কাঠের তৈরি চুড়ি হাতে পরতে পারেন। কিংবা পিতলের তৈরি বিভিন্ন নকশা জাতীয় চুড়ি এখন ফ্যাশন হাউজগুলোতে পাওয়া যাচ্ছে সেগুলো খুব মন্দ নয়। এই টাইপের চুড়িগুলো এখন বেশ চলছে। তাছাড়া এখন পিতলের বালাও পাওয়া যাচ্ছে। পিতলের ছাড়াও বাঁশের তৈরি বালা পাওয়া যাচ্ছে।

পায়েল বা নূপুর 

নূপুর পরতে কম দেখা গেলেও পায়েল পরতে কম-বেশি সব নারীরই দেখা যায়। এই উৎসবেও নারীরা পায়েল পরতে পছন্দ করে। রূপার নূপুরের পাশাপাশি নারীরা পুঁতির ও বিডসের তৈরি পায়েল পরছে।

নিউজজি/ এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers