শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭ , ১৪ রজব ১৪৪২

জীবনযাত্রা
  >
ফ্যাশন

হিজাবের খুঁটিনাটি

নিউজজি ডেস্ক ১৬ মে , ২০১৮, ১৬:৫১:৩৩

  • হিজাবের খুঁটিনাটি

আজকালকার ফ্যাশনে তরুণীদের মনে বেশ ভালো মতন জায়গা দখল করে নিয়েছে হিজাব। এটাকে বিভিন্ন স্টাইলে মাথায় পেঁচিয়ে নিচ্ছে তরুণীরা। 

স্কার্ফ ছাড়াও জামার ওড়না কিংবা দোপাট্টা দিয়েও সহজেই হিজাব বানানো যায়। অবাক হচ্ছেন-কীভাবে ওড়না দিয়ে হিজাব পরা যায়। এজন্য ওড়না দিয়ে হিজাব পরার কৌশলটি তুলে ধরা হলো। 

সালোয়ার কামিজের সঙ্গে অতিরিক্ত কিছু পোশাক পরে চলাফেরা কষ্টকর হয়ে পড়ে। যারা হিজাব পরা শুরু করেছেন তাদের নতুন অবস্থায় হিজাব পরতে অনেক সমস্যা দেখা দেয়। তাছাড়া বিভিন্ন স্টাইলে হিজাব পরা যায়। এ জন্য অনেক মেয়ে সালোয়ার কামিজের সঙ্গে ওড়নাকে হিজাব হিসেবে ব্যবহার করেন। যারা হিজাব পরেন প্রতিদিনকার হিজাবের স্টাইল হিসেবে তারা এটি অনুসরণ করতে পারেন। শুধু একটি ওড়না ব্যবহার করা হয় বলে এটি কম সময় সাপেক্ষ ও সহজও বটে। আসুন দেখে নিই।

১। প্রথমে একটি ওড়না নিয়ে মাথার উপরে বসাতে হবে। ওড়নার নিচের অংশ ডান সাইডে ছোট, বাম সাইডে বড় রাখতে হবে। এরপর ওড়নার দুই সাইডের কোণা ঘাড়ের পেছনের অংশে নিয়ে পিন দিয়ে ভালো করে আটকাতে হবে। 

২। এবার পেছন থেকে ডান সাইডের ওড়নাটা সামনে এবং ওড়না ডান সাইড থেকে বাম সাইডে নিন। 

৩। ওড়নার অংশটি কানের উপরে পিন দিয়ে ভালো ভাবে আটকিয়ে নিন। 

৪। বাম সাইডের ওড়নার অংশ নিচ থেকে সরিয়ে ডান সাইডে আনুন। 

৫। ডান সাইডে ওড়না এনে ভাঁজ খুলে ফেলুন। ছবির মতো করে। 

৬। এবার ওড়নার অংশটি উপরে তুলুন। 

৭। ওড়নার অংশ উপরে তোলার পর হিজাবের প্রধান পার্টটা সামনে আনুন। 

৮। ওড়নার বড় অংশটুকু উপরে তুলে চুলের খোপা কভার করে আনতে হবে। 

৯। প্রথমে কানের যে অংশে পিন লাগানো হয়েছিল, সেই অংশে বড় সাইডের ওড়না এনে বসাতে হবে। কানের উপরে বাকি অংশের ওড়নাকে পিন দিয়ে সুন্দর করে সেট করতে হবে। 

কিছু দরকারি টিপস : 

১। হিজাব পরার আগে অবশ্যই চুল বেঁধে নেবেন। চাইলে একটু টাইট খোঁপা করে নিতে পারেন এতে বাতাস চলাচলের সুযোগ পাবে। 

২। যারা নতুন হিজাব করা শুরু করেছেন, প্রথমেই পরিপাটি করে হিজাব পরতে না পারলে চেষ্টা করুন। বাড়িতে বিভিন্ন ভাবে অনুশীলন করুন। দেখবেন আপনি নিজেই নতুন সব স্টাইল করতে পারছেন। 

৩। বাইরে যাওয়ার সময় ঝটপট হিজাব পরতে হাতের কাছে বিভিন্ন সাইজের সেফটিপিন, হিজাব পিন রাখুন। 

৪। যারা নতুন পরা শুরু করেছেন, হয়তোবা প্রথম প্রথম বেশ গরম লাগতে পারে। এতে অধৈর্য্য হবেন না। সময়ের সঙ্গে সঙ্গে গরম ভাবও কমে যাবে। 

৫। ছোট চুলগুলোকে সামলাতে হিজাবের নিচে আন্ডার ক্যাপ ব্যবহার করুন। এতে বেশি গরম মনে হলে নিজেই পছন্দমতো সুতির কাপড় কিনে বানিয়ে নিতে পারেন। 

৬। খুব বেশি পাতলা জর্জেট বা সার্টিনের কাপড় ব্যবহার করবেন না। 

হিজাব নারীকে আরো সুন্দর করে তোলে। বর্তমান যুগের ফ্যাশন হচ্ছে হিজাব। আশা করি আমাদের উপরের তিনটি নিয়মের মাধ্যমে ওড়না দিয়ে হিজাব বাধার নিয়ম অনেক সহজ মনে হচ্ছে।

তথ্য ও ছবি – ইন্টারনেট 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers