সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮ , ৭ রমজান ১৪৪২

গণমাধ্যম

গণমাধ্যমকর্মীকে হয়রানি করায় র‌্যাকের উদ্বেগ

নিউজজি প্রতিবেদক ২ মার্চ , ২০২১, ১৮:৫৫:২৪

  • গণমাধ্যমকর্মীকে হয়রানি করায় র‌্যাকের উদ্বেগ

ঢাকা: দুর্নীতি বিরোধী সংবাদ প্রকাশের জন্য গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানকে নানাভাবে হয়রানি করার প্রেক্ষিতে উদ্বেগ প্রকাশ করেছে দুর্নীতি বিরোধী সাংবাদিক সংগঠন রিপোর্টার্স এগেইনস্ট করাপশন (র‌্যাক)।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

আরটিভিতে একজন কাস্টমস কর্মকর্তার দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ হলে ওই কর্মকর্তা সরকারি প্যাড ব্যবহার করে র‌্যাক সদস্য আতিকা রহমানকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার হুমকি দিয়েছেন এবং রাষ্ট্রীয় অর্থ ব্যয় করে প্রচারিত প্রতিবেদনের বিরুদ্ধে বিজ্ঞাপন আকারে প্রতিবাদ প্রকাশ করেছেন।

বিবৃতিতে বলা হয়, র‌্যাক অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের তথ্য এবং দুদকের শীর্ষ কর্মকর্তাদের বক্তব্যের ভিত্তিতে যথাযথভাবে সংবাদ প্রকাশের পরও কয়েকটি ব্যবসায়ীক প্রতিষ্ঠান প্রকাশ্যে-অপ্রকাশ্যে গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানকে হয়রানি করে যাচ্ছে।

এছাড়াও সময় টিভির সেলিয়া সুলতানা, ডিবিসি নিজের আদিত্য আরাফাত, বৈশাখী টিভির তৌহিদুল ইসলাম এবং মানবজমিনের মারুফ কিবরিয়াসহ বেশ কয়েকজন সদস্য ও গণমাধ্যম প্রতিষ্ঠান দুর্নীতি বিরোধী প্রতিবেদন প্রকাশ করে হয়রানির শিকার হচ্ছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

অপরদিকে, দুর্নীতির মামলায় আদালতের প্রসেডিংস নিয়ে প্রকাশিত প্রতিবেদন প্রত্যাহার করে নিতে অনলাইন সংবাদ পোর্টাল বিডিনিউজ টুয়েন্টিফোরকে অনবরত হুমকি দিয়ে আসছে এবং প্রধান সম্পাদকসহ দায়িত্বশীল ব্যক্তিদের বিরুদ্ধে মামলাও দায়ের হয়েছে।

র‌্যাক মনে করে দুর্নীতি বিরোধী সংবাদ প্রকাশের জন্য গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানগুলো যেভাবে হয়রানির শিকার হচ্ছে তা গণমাধ্যমের স্বাধীনতায় পরিস্কার হস্তক্ষেপ। এই পরিস্থিতিতে দুদকসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এই গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানগুলোর পাশে দাঁড়ানো উচিত। কারণ, দুর্নীতি বিরোধী প্রতিবেদন দুদকের প্রতিরোধ কার্যক্রমকে সহায়তা করে এবং সরকারের শুদ্ধাচার কৌশল বাস্তবায়নেও রাখে বলিষ্ঠ ভূমিকা।

র‌্যাক বলছে, দুদকের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের সংবাদ প্রকাশের পর প্রতিবেদককে হয়রানি দুর্নীতিকে ধামাচাপা দেওয়ার কৌশল ছাড়া কিছু নয়।

এই ধরনের ন্যাক্কারজনক অপচেষ্টা থেকে সরে আসার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানান র‌্যাক সভাপতি মহিউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আহম্মদ ফয়েজ।

তারা বলেন, এই ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকলে প্রয়োজনে অপরাপর সাংবাদিক সংগঠনগুলোকে সঙ্গে নিয়ে প্রয়োজনীয় কর্মসূচি ঘোষণা করবে র‌্যাক।

নিউজজি/টিবিএফ

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers