শুক্রবার, ৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ , ২১ রজব ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

সোমবার আসছে চুক্তির ৫০ লাখ ডোজ টিকা

নিউজজি প্রতিবেদক ২৪ জানুয়ারি , ২০২১, ২১:৩৬:১২

  • ছবি : সংগ্রহ

ঢাকা: সোমবার (২৫শে জানুয়ারি) দেশে আসছে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কেনা ৫০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন। এরপর ফেব্রুয়ারিতে দ্বিতীয় চালান আসতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। এই ভ্যাকসিন প্রথমে ফ্রন্টলাইনাদের দেওয়া হবে। রোববার (২৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব তথ্য জানান।

টিকা প্রয়োগের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, দেশে করোনা ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হবে আগামী ২৭শে জানুয়ারি থেকে। প্রথম দিন যে ২৪ জনকে ভ্যাকসিন দেয়া হবে, তাদের মধ্যে বেশিরভাগই স্বাস্থ্যকর্মী। দুই-একজন বাইরের লোক হতে পারে, তবে কাউকেই জোর করে দেয়া হচ্ছে না।

তিনি আরো বলেন, ভারতের সিরাম ইনিস্টিটিউট ও বেক্সিমকোর মধ্যে ক্রয় চুক্তি অনুযায়ী প্রথম ধাপের ৫০ লাখ ডোজ করোনার টিকা সোমবার দেশে আসবে। দ্বিতীয় লট ফেব্রুয়ারিতে আসতে পারে। অনেক ভিআইপি লোকে ভ্যাকসিন আগে পেতে চাচ্ছেন, কিন্তু আমরা তাদেরকে দিচ্ছি না। কারণ ফ্রন্টলাইনার যারা আছেন, তাদের দিয়ে তারপরে সবাইকে ভ্যাকসিন দেয়া হবে।

এদিকে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন জানিয়েছেন, সোমবার সকাল ৮টায় ৫০ লাখ ডোজ ভ্যাকসিন নিয়ে একটি বিশেষ ফ্লাইটে ভারত থেকে রওনা করবে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে সাড়ে ১১টায়। এরপর সেগুলো টঙ্গীতে বেক্সিমকোর সংরক্ষণাগারে রাখা হবে। এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

গত বৃহস্পতিবার ভারতের কাছে থেকে অক্সফোর্ড উদ্ভাবিত ২০ লাখ ডোজ করোনার টিকা উপহার পায় বাংলাদেশ। এছাড়াও ভারতের সাথে ক্রয় চুক্তি অনুযায়ী, ৩ কোটি ডোজ টিকা আনা হবে। যা আগামী ৬ মাসে সরবরাহ করবে ভারত।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers