শনিবার, ৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮ , ২৫ রমজান ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

পাকিস্তানের ভ্যাকসিন বানানোর ঘোষণা

নিউজজি ডেস্ক ১৪ এপ্রিল , ২০২১, ১৬:২১:৫৩

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: করোনা মহামারি মোকাবিলায় পাকিস্তান বেশ পিছিয়ে রয়েছে। দেশটির প্রধানমন্ত্রী থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণই আক্রান্ত হয়েছেন। মহামারি সমাপ্তির ‘প্রধান অস্ত্র’ মনে করা করোনা ভ্যাকসিন খুব বেশি পায়নি দেশটি। পরিস্থিতি মোকাবিলায় এবার নিজেরাই এক ডোজের ভ্যাকসিন বানানোর ঘোষণা দিয়েছে পাকিস্তান।

গতকাল (মঙ্গলবার) দেশটির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের (এনআইএইচ) নির্বাহী পরিচালক মেজর জেনারেল আমির ইকরাম জানিয়েছেন, তারা চীনের সহযোগিতায় শিগগিরই করোনারোধী ভ্যাকসিন বানানোর কাজ শুরু করতে চলেছেন।

প্রথমে পাকিস্তানের জাতীয় স্বাস্থ্য বিষয়ক সংসদীয় কমিটির কাছে এই তথ্য জানান এনআইএইচ পরিচালক। পরে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরেন তিনি।

আমির ইকরাম বলেন, চীনের ক্যানসিনোবায়ো ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেয়া প্রথম সারির দেশগুলোর মধ্যে ছিল পাকিস্তান। এখন চীনের কাছে ভ্যাকসিনটির প্রযুক্তি পাঠানোর অনুরোধ জানিয়েছে পাকিস্তানি কর্তৃপক্ষ।

তিনি বলেন, চলতি মাসেই ভ্যাকসিনের কাঁচামাল পাকিস্তানে পৌঁছাবে। আশা করছি, আমরা এপ্রিলের শেষে ভ্যাকসিন প্রস্তুতকরণে কিছু ব্যবস্থা নিতে পারব। এর জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম ও রাসায়নিক সংগ্রহ করেছে এনআইএইচ।

পাকিস্তানি এ কর্মকর্তা বলেন, কাজটি করার জন্য আমাদের টিম তৈরি, আর চীনের একটি টিমও পাকিস্তানে পৌঁছেছে। চীনা টিম এনআইএইচে আমাদের টিমের কাজ তদারকি করবে।

সরকারি হিসাবে পাকিস্তানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন অন্তত ৭ লাখ ৩৪ হাজার মানুষ। মারা গেছেন ১৫ হাজার ৭৫৪ জন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers