রবিবার, ২০ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮ , ৯ জিলকদ ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

এবার ফ্রান্সের করোনার টিকা আসছে

নিউজজি ডেস্ক ১৮ মে , ২০২১, ১৩:৩৯:৩৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ফ্রান্স এবার করোনাভাইরাসের টিকা উৎপাদন করতে যাচ্ছে। ফরাসি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সানোফি এবং ব্রিটিশ প্রতিষ্ঠান জিএসকে যৌথভাবে এ টিকা নিয়ে গবেষণা করছে।

এ ব্যাপারে গত বছর থেকেই চেষ্টা চালাচ্ছিল সানোফি ও জিএসকে। সোমবার তারা জানিয়েছে, তাদের টিকার পরীক্ষায় সাফল্য এসেছে। সব ঠিক থাকলে এ বছরের শেষ থেকেই টিকার উৎপাদন শুরু করা যাবে। সে ক্ষেত্রে বিশ্বের টিকা তালিকায় জুড়বে আরও একটি নাম। বাড়বে জোগানও। খবর ফ্রান্স২৪-এর।

একই সঙ্গে এই টিকা করোনাজয়ীদের জন্য বুস্টার শট হিসেবেও বিশেষ কার্যকরী হতে চলেছে বলে জানিয়েছে ফরাসি সংস্থাটি। এই টিকার দ্বিতীয় দফার ক্লিনিক্যাল পরীক্ষায় ৭২২ জন স্বেচ্ছাসেবীর এ টিকা প্রয়োগ করা হয়েছিল। তাতে দেখা গেছে, এই টিকা করোনাজয়ীদের শরীরে তৈরি অ্যান্টিবডিকে আরো শক্তিশালী করতে পেরেছে।

ফলে করোনা থেকে সেরে উঠেছেন যারা, তাদের বুস্টার শট হিসেবেও এই টিকা বিশেষ কার্যকরী হতে চলেছে বলে দাবি সানোফি ও জিএসকের।

তবে আপাতত বিশ্বের টিকা তালিকায় জায়গা করে নিতে পারাকেই বড় কৃতিত্ব হিসেবে দেখছে ফরাসি সংস্থাটি।

সানোফির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট টমাস ট্রাওমফে বলেন, আমাদের দ্বিতীয় দফার পরীক্ষার সাফল্য দেখে বলতে পারি বিশ্বে করোনাভাইরাস নিয়ে যে সংকট তৈরি হয়েছে তাতে সাহায্য করতে পারবে এ টিকা।

এ মুহূর্তে যা পরিস্থিতি, তাতে যত বেশি টিকার জোগান পাওয়া যায়, ততই ভালো। তবে এই টিকা বুস্টার ভ্যাকসিন হিসেবেও ভালো কাজ করবে।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers