মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮ , ৮ রমজান ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

বাংলাদেশে টিকা পরীক্ষায় আগ্রহী চীন-ভারতের তিন প্রতিষ্ঠান

নিউজজি প্রতিবেদক ১১ জানুয়ারি , ২০২১, ১০:৪৩:০৭

  • বাংলাদেশে টিকা পরীক্ষায় আগ্রহী চীন-ভারতের তিন প্রতিষ্ঠান

ঢাকা: চীন ও ভারতের তিনটি প্রতিষ্ঠান তাদের তৈরি করোনা ভাইরাসের টিকার তৃতীয় ধাপের পরীক্ষা বাংলাদেশে করাতে আগ্রহী। এরমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে তাদের প্রাথমিক আলোচনা করেছে আনহুই জিফেই। চায়না একাডেমী অব সায়েন্স ও ভারত বায়োটেক যোগাযোগ করেছে আইসিডিডিআরবি’র সাথে। 

বিশ্বব্যাপী এখন আলোচনার কেন্দ্রবিন্দু করোনার টিকা। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ভারত, চীনসহ বেশকিছু দেশ টিকা উৎপাদন ও প্রয়োগ শুরু করেছে। বিশ্বের প্রায় ৩০টির মতো দেশে করোনার টিকা ক্রয় ও মানবদেহে প্রয়োগের অনুমতি মিলেছে। এখনো তৃতীয়ধাপে অর্থাৎ মানবদেহে পরীক্ষার জন্য অপেক্ষায় আছে প্রায় ৬০টি টিকা। এমন তিনটি প্রতিষ্ঠান চীনের আনহুই জিফেই ও চায়না একাডেমি অব সায়েন্স এবং ভারত বায়োটেক বাংলাদেশে তৃতীয় ধাপের পরীক্ষা করাতে আগ্রহী।

প্রাণীদেহে পরীক্ষার পর মানবদেহে পরীক্ষার জন্য উন্নয়নশীল দেশ খুঁজছে চীনের আনহুই জিফেই। এরইমধ্যে বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে প্রাথমিক আলোচনাও হয়েছে। তবে, এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কোন তথ্য দিতে রাজি হননি। বিষয়টি খতিয়ে দেখছে স্বাস্থ্য অধিদপ্তর।

চায়না একাডেমি অব সায়েন্স ও ভারত বায়োটেক কর্তৃপক্ষ আলোচনা করছে আইসিডিডিআরবির সাথে। এরআগে চীনের সিনোভেক কোম্পানীও আইসিডিডিআর’বির সাথে বাংলাদেশে তাদের টিকার পরীক্ষা করতে চিঠি দিয়েছিলো। পরবর্তীতে বাংলাদেশের কাছ থেকে অর্থ চাওয়ায় তা আর এগোয়নি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers