শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭ , ১৪ রজব ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

কিউবান টিকা নেবে ইরান

নিউজজি ডেস্ক ১১ জানুয়ারি , ২০২১, ১২:৫০:৪০

  • কিউবান টিকা নেবে ইরান

ঢাকা: যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে করোনার টিকা কেনায় নিষেধাজ্ঞা আরোপের পর এবার টিকা নিয়ে চুক্তি করল ইরান। তারা কিউবার সঙ্গে সবচেয়ে অগ্রগামী টিকাপ্রযুক্তি হস্তান্তর করার চুক্তি করেছে। গত শুক্রবার কিউবার পক্ষ থেকে বলা হয়, ইরানে তাদের টিকাটির চূড়ান্ত ধাপের পরীক্ষা চালানো হবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইরান ও কিউবা দুটি দেশই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে থাকায় প্রায়ই বিদেশি ওষুধ কোম্পানি তাদের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দেয়। এতে দুটি দেশই স্বাবলম্বী হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। দুটি দেশেরই নগদ অর্থের ঘাটতি রয়েছে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে করোনার টিকা কেনায় নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। দেশটি সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি টিকা আমদানি নিষিদ্ধ করার ঘোষণা দেন। শুক্রবার টেলিভিশনে প্রচারিত এক বক্তৃতায় খামেনি বলেন, পশ্চিমা দেশে তৈরি টিকায় আস্থা পাচ্ছেন না।

গত মাসে ইরান প্রথম তাদের নিজস্ব করোনার টিকার পরীক্ষা চালায়। অন্যদিকে কিউবার চারটি টিকার পরীক্ষা চলছে। এর মধ্যে কিউবার সবচেয়ে এগিয়ে থাকা টিকাটি হচ্ছে ‘সবেরানা ২’। গত ২২ ডিসেম্বর টিকাটির দ্বিতীয় ধাপের পরীক্ষা শেষ হয়েছে। কর্তৃপক্ষ বলছে, এখন হাভানায় দেড় লাখ মানুষের ওপর সবেরানা-২ টিকাটির তৃতীয় ধাপের পরীক্ষা করা হবে।

কিন্তু কিউবার করোনার সফল ব্যবস্থাপনার কারণে সংক্রমণের হার কম থাকায় সবেরানা-২ টিকাটির বিদেশে বড় আকারে পরীক্ষা করতে হবে। এদিকে ইরান মধ্যপ্রাচ্যের মধ্যে সবচেয়ে বেশি করোনা সংক্রমিত দেশ।

কিউবার ফিনলে ভ্যাকসিন ইনস্টিটিউট শুক্রবার বলেছে, তারা ইরানের পাস্তুর ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে, যাতে সেখানে সবেরানা–২ টিকার পরীক্ষা চালানো যায়।

এই টুইট বার্তায় ফিনলে ইনস্টিটিউট বলেছে, এই চুক্তির ফলে দুটি দেশ দ্রুত সার্স-কোভ-২ ভাইরাসের বিরুদ্ধে উন্নত প্রতিরোধব্যবস্থা তৈরি করতে পারবে।

কিউবা বলছে, বেশ কয়েকটি দেশ তাদের করোনার টিকা নিয়ে আগ্রহ দেখিয়েছে। তবে ইরানের সঙ্গেই তাদের প্রথম চুক্তি হয়েছে। কিউবা অবশ্য বাইরের কোনো দেশ থেকে টিকা আমদানির কথা কখনো বলেনি। তারা নিজস্ব টিকা দিয়েই এ বছরের প্রথমার্ধ থেকে কোভিড-১৯–এর বিরুদ্ধে টিকাদান কর্মসূচি করার লক্ষ্য স্থির করেছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers