বুধবার, ৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭ , ১৯ রজব ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

টিকার কার্যকারিতা নির্ভরশীল জিনগত বৈশিষ্ট্যের ওপর

নিউজজি ডেস্ক ১২ জানুয়ারি , ২০২১, ১০:৪৪:৩৩

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: করোনা ভাইরাসের ধরন পরিবর্তনে অনেক ক্ষেত্রেই সংক্রমণ ও রোগের তীব্রতা বাড়ায় না। তবে এর ফলে মানবদেহে কী ধরনের পরিবর্তন আসে তার ওপর বিষদ গবেষণা প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। আর করোনা ভ্যাকসিনে কার্যকারিতা দেশের জনগোষ্ঠীর জিনগত বৈশিষ্টের ওপর নির্ভর করবে জানিয়ে চিকিৎসকরা বলছেন, সঠিক ফল পেতে টিকা প্রয়োগের পর দীর্ঘমেয়াদী পর্যবেক্ষণ জরুরি।

করোনা মহামারিতে বিপর্যস্ত গোটা বিশ্ব। দেশ ও অঞ্চলভেদে নানা রূপে ছড়িয়েছে এ ভাইরাস। এ পর্যন্ত দেশেই মিলেছে এর ৩০ ধরনে সন্ধান।

নির্দিষ্ট কোনো অঞ্চলের আবহাওয়া-পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে ধারণ বদল করছে করোনা। পরিবর্তন হচ্ছে এর গড়নেও। তবে তা সব সময় মানবদেহের জন্য ক্ষতির কারণ নাও হতে পারে।

নতুন রূপ নেয়ার পর এটি আগের চেয়ে বেশি ভয়ঙ্কর, কোনোটি আবার হতে পারে দুর্বলও। সেখানে এর অবস্থা সেখানকার জনগোষ্ঠীর জিনগত বৈশিষ্ট্যের ওপর নির্ভর করে মানবদেহে জন্য এটি কতটা বিপজ্জনক। তবে দেশে এ নিয়ে কোনো গবেষণা নেই। ভাইরাসটির জিনোম সিকোয়েন্সের পর আক্রান্তের তথ্য বিশ্লেষণ করতে পারলে, ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও ধারণা পাওয়া যাবে বলে মনে করেন বিশ্লেষকেরা।

সম্প্রতি সিলেট বিভাগে নতুন ৩০ ধরনের করোনা ভাইরাসের সন্ধান পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এর মধ্যে ২৪ ধরণ বিশ্বের অন্যান্য দেশে থাকলেও বাকি ৬টি আছে শুধু বাংলাদেশেই।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers