সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮ , ৭ রমজান ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

লকডাউনের মাত্রা শিথিল করলো দক্ষিণ আফ্রিকা

নিউজজি ডেস্ক ১ মার্চ , ২০২১, ১৪:৫৬:১৯

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: করোনাভাইরাস মহামারি ঠেকাতে আরোপিত লকডাউনের মাত্রা শিথিল করেছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে লকডাউনের কড়াকড়ি তৃতীয় স্তর থেকে প্রথম স্তর নামিয়ে আনা হয়েছে। রোববার ২৮ (ফেব্রুয়ারি) দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এ ঘোষণা দেন।

প্রেসিডেন্ট রামাফোসা এবং ন্যাশনাল করোনাভাইরাস কমান্ড কাউন্সিল গত দুই সপ্তাহের বেশি সময় ধরে কোভিড -১৯ সংক্রমণের পরিস্থিতি বিবেচনা করে লকডাউন শিথিল করার সিদ্ধান্তে উপনীত হন।

রামাফোসা বলেন, লকডাউন শিথিল করলেও চলমান রাত্রিকালীন কারফিউ এখন রাত ১২টা থেকে ভোর ৪টা পর্যন্ত থাকবে। ছোট আকারের সীমাবদ্ধতা, সামাজিক দূরত্ব এবং অন্যান্য স্বাস্থ্য প্রটোকলগুলোর অধীনে সমাবেশের অনুমতি দেয়া হবে। এই নিয়মের মধ্যে ধর্মীয়, সামাজিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক সমাবেশ অন্তর্ভুক্ত থাকবে।

প্রেসিডেন্ট বলেন, বাড়ির ভেতরে যেকোনো সমাবেশে সর্বাধিক একশ জন এবং বাইরের অনুষ্ঠানে সর্বোচ্চ আড়াইশ জন মানুষ থাকতে পারবে। সাধারণ লাইসেন্স বিধান অনুযায়ী অ্যালকোহল বিক্রয় অনুমোদিত থাকবে। তবে কারফিউয়ের সময় কোনো অ্যালকোহল বিক্রি করা যাবে না। জনসমাগমে মাস্ক পরা এখনো বাধ্যতামূলক থাকবে। না পরলে যথারীতি জরিমানা দিতে হবে।

এদিকে, দক্ষিণ আফ্রিকার ৩৩টি স্থল সীমান্ত পোস্ট বন্ধ থাকবে, উন্মুক্ত থাকবে ২০টি। একই সঙ্গে পাঁচটি বিমানবন্দর স্ট্যান্ডার্ড সংক্রমণ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ আন্তর্জাতিক ভ্রমণের জন্য উন্মুক্ত থাকবে। এগুলো হলো ওআর ট্যাম্বো, কেপটাউন, কিং শাকা, ক্রুগার এমপুমালঙ্গা এবং ল্যান্সেরিয়া বিমানবন্দর।

এখন পর্যন্ত দেশটিতে প্রায় ১৬ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হন। মারা গেছেন ৫০ হাজার।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers