সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮ , ৭ রমজান ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

আগামী বছরের শুরুতেই করোনা টিকা পাবে মার্কিন শিশুরা

নিউজজি ডেস্ক ১ মার্চ , ২০২১, ২১:০৪:২৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: যুক্তরাষ্ট্রের শিশুরা চলতি বছরের শেষের দিকে টিকা কার্যক্রমের আওতায় আসবে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের মহামারি বিষয়ক শীর্ষ উপদেষ্টা অ্যান্থনি ফাউসি। তিনি বলেন, চলতি বছরের শেষের দিকে বা আগামী বছরের শুরুতেই মার্কিন শিশুদের করোনা টিকা দেওয়া শুরু হতে পারে।

অ্যান্থনি ফাউসি বলেন, আমাদের হাতে এখন তিনটি কার্যকরী টিকা রয়েছে। এখনো পর্যন্ত কোনো টিকাই শিশুদের জন্য অনুমোদন পায়নি। অর্থাৎ ১৬ বছরের কম বয়সী শিশুরা এখনো টিকার আওতায় নয়। কিন্তু শিশুদের ওপর টিকার ট্রায়াল ইতোমধ্যেই শুরু হয়েছে। ফলে আশা করা যাচ্ছে যে তাদেরও এ বছরের শেষের দিকেই টিকা কর্মসূচির আওতায় আনা সম্ভব হবে।

দেশটির শিশুদেরকে টিকা কার্যক্রমের আওতায় আনা সম্ভব হলে তারা দ্রুত স্কুলে ফিরতে পারবে। এর ফলে কয়েক লাখ বাবা-মায়ের ওপর যে চাপ সৃষ্টি হয়েছে তা অনেকটাই কমে যাবে। শিশুরা স্কুলে যেতে পারছে না বলে তাদের পড়াশুনার সব দায়িত্ব এখন বাবা-মায়ের ওপরই। কিন্তু স্কুল খুলে গেলে সেটা শিশুদের জন্য যেমন ভালো তেমনই তাদের বাবা-মায়েদের জন্যও ভালো। শিশুরাও দীর্ঘদিন ধরে বাড়িতে আটকা পড়ে থাকায় তাদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে।

ফাউসি বলেন, যুক্তরাষ্ট্রে ১৪ থেকে ১৮ বছর বয়সী উচ্চ মাধ্যমিকের শিশুদের টিকার আওতায় আনা জরুরি। আমি সঠিকভাবে এটা বলতে পারছি না যে স্কুলগুলো কবে শুরু হবে। তবে এটা বলা যায় যে এটা খুব শিগগিরই হবে।

শিশুদের সুরক্ষা এবং নিরাপত্তা বিষয়টি গুরুত্ব দিয়েই টিকা কার্যক্রম শুরু করা হবে। ৫ থেকে ১৩ বছর বয়সী শিশুদের ২০২১ সালের শেষে বা ২০২২ সালের শুরুতেই টিকার আওতায় আনা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

স্কুল খুলবে কীনা তা নিয়ে বহুদিন ধরেই বিতর্ক চলছে যুক্তরাষ্ট্রে। কেউ কেউ শিশুদের স্কুলে পাঠানোর পক্ষে আবার অনেকেই বলছেন, মহামারি পরিস্থিতিতে শিশুদের বাড়িতেই থাকা বেশি নিরাপদ। সূত্র: এবিসি নিউজ

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers