সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮ , ৭ রমজান ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ১১ কোটি ৫৭ লাখ ছাড়ালো

নিউজজি ডেস্ক ৪ মার্চ , ২০২১, ১৪:৩৯:৫৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার ৫০০ জন। এর মধ্যে মারা গেছেন ২৫ লাখ ৭১ হাজার ৬৬৬ জন। এ মহামারি থেকে বিশ্বব্যাপী সুস্থ হন ৯ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৫২৩ জন। বৃহস্পতিবার (৪ মার্চ) বাংলাদেশ সময় সকাল ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা যায়।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৩১ হাজার ৬৫২ জনের মৃত্যু হয়। বিশ্বে সর্বোচ্চ শনাক্তের সংখ্যাও এই দেশটিতে। এখন পর্যন্ত সেখানে ২ কোটি ৯৪ লাখ ৫৬ হাজার ৩৭৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। দেশটিতে করোনা থেকে সুস্থ হন ২ কোটি ৩ হাজার ৩২৫ জন।

করোনা শনাক্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ১ কোটি ১১ লাখ ৫৬ হাজার ৭৪৮ জন। এদের মধ্যে মৃত্যু হয় ১ লাখ ৫৭ হাজার ৪৭১ জনের। মৃত্যু বিবেচনায় দেশটি বিশ্বে তৃতীয় অবস্থানে। ভারতে করোনা থেকে সুস্থ হন ১ কোটি ৮ লাখ ২৪ হাজার ২৩৩ জন।

করোনাভাইরাসে শনাক্তের দিক থেকে তৃতীয় অবস্থানে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হন ১ কোটি ৭ লাখ ২২ হাজার ২২১ জন। তাদের মধ্যে মৃত্যু হয় ২ লাখ ৫৯ হাজার ৪০২ জনের। মৃত্যুর দিক থেকে দেশটি বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়া, সুস্থ হন ৯৫ লাখ ৯১ হাজার ৫৯০ জন।

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হন ৪২ লাখ ৭৮ হাজার ৭৫০ জন। মারা গেছেন ৮৭ হাজার ৩৪৮ জন। আর সুস্থ হন ৩৮ লাখ ৫৩ হাজার ৭৩৪ জন।

আক্রান্ত বিবেচনায় পঞ্চম অবস্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত শনাক্ত হন ৪১ লাখ ৯৪ হাজার ৭৮৫ জন। মারা গেছেন ১ লাখ ২৩ হাজার ৭৮৩ জন। সুস্থ হন ৩০ লাখ ৫ হাজার ৭২০ জন সুস্থ হন। তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি দশম স্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে তা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। এরপর গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers