রবিবার, ২০ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮ , ৯ জিলকদ ১৪৪২

অন্যান্য
  >
করোনাভাইরাস

করোনার দক্ষিণ আফ্রিকার ধরনের বিরুদ্ধে টিকা আনছে অক্সফোর্ড

নিউজজি ডেস্ক ১৯ এপ্রিল , ২০২১, ১৬:২৬:১৮

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকা আনছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। এবছরের শেষের দিকে পরিবর্তিত সংস্করণের এই টিকা আসতে পারে বলে জানিয়েছেন অ্যাস্ট্রাজেনেকার অস্ট্রিয়ার কান্ট্রি ম্যানেজার সারা ওয়াল্টার্স। রোববার (১৮ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই কথা বলা হয়।

সারা ওয়াল্টার্স অস্ট্রিয়ার ভিয়েনা থেকে প্রকাশিত জার্মান ভাষার একটি দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে রবিবার বলেছেন, করোনার দক্ষিণ আফ্রিকার ধরনের বিরুদ্ধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পরিবর্তিত সংস্করণের টিকা ২০২১ সালের শেষ নাগাদ ব্যবহারের জন্য প্রস্তুত হতে পারে।

এখন পর্যন্ত গবেষণায় পাওয়া গেছে, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার অধিক সংক্রামক ধারাটির বিরুদ্ধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বিদ্যমান টিকা কম কার্যকর। 

এই প্রসংগে সারা ওয়াল্টার্স বলেছেন, এ ব্যাপারে একটা চূড়ান্ত উপসংহারে যাওয়ার মতো যথেষ্ট গবেষণা এখন পর্যন্ত নেই। তবু অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকা ইতিমধ্যে করোনার দক্ষিণ আফ্রিকার ধরনটির বিরুদ্ধে একটি পরিবর্তিত সংস্করণের টিকা নিয়ে কাজ শুরু করেছে বলে জানান তিনি। 

ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির সংগে যৌথভাবে করোনার একটি টিকা উদ্ভাবন করেছে। গত বছরের ডিসেম্বরে যুক্তরাজ্য প্রথম অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের অনুমোদন দেয়। এখন বিশ্বের বিভিন্ন দেশে এই টিকার প্রয়োগ চলছে। 

যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) ও ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) বলেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার সার্বিক সুফল যেকোনো সম্ভাব্য ঝুঁকির তুলনায় অনেক বেশি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers