শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৭ জিলহজ ১৪৪৫

অন্যান্য
  >
বিশ্বকাপ

চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া পাবে ৪৭ কোটি, রানার্সআপ ভারতের ২৬ কোটি টাকা

খেলা ডেস্ক ২০ নভেম্বর , ২০২৩, ১৮:৩১:০২

  • ছবি: ইন্টারনেট

ভারতকে ৬ উইকেটে হারিয়ে ষষ্ঠবারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। ফাইনালিস্ট দুই দল পাচ্ছে কোটি কোটি টাকার পুরস্কার। 

১৩তম বিশ্বকাপের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া পাচ্ছে ৪০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় তা ৪৪ কোটি ১২ লাখ টাকা। একই সঙ্গে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে চলা প্রথম পর্বে ৭ ম্যাচ জেতায় বাড়তি ২ লাখ ৮০ হাজার ডলার পাচ্ছে (বাংলাদেশি ৩ কোটি ৯ লাখ টাকা)। সব মিলিয়ে আইসিসি থেকে পাচ্ছে ৪৭ কোটি ২১ লাখ টাকার অর্থ পুরস্কার। অন্যদিকে  পাশাপাশি গ্রুপ পর্বের ৯ ম্যাচ জেতায় আরও ৩ লাখ ৬০ হাজার ডলার (৩ কোটি ৯৭ লাখ টাকা)। তাতে ২০২৩ বিশ্বকাপের আয়োজক দল পাচ্ছে ২৬ কোটি ৩ লাখ টাকা। 

এদিকে সেমিফাইনাল থেকে বাদ পড়া নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার প্রত্যেকেই পাচ্ছে ৮ লাখ ডলার করে (বাংলাদেশি ৮ কোটি ৮২ লাখ টাকা)। আর বোনাস হিসেবে প্রথম পর্ব থেকে ২ লাখ ডলার (২ কোটি ২০ লাখ টাকা) যুক্ত হওয়ায় কিউইরা আইসিসি থেকে পাচ্ছে ১১ কোটি ২ লাখ টাকা। প্রথম পর্বে কিউইরা জিতেছিল ৫ ম্যাচ। অন্যদিকে প্রথম পর্ব থেকে ২ লাখ ৮০ হাজার ডলার (৩ কোটি ৯ লাখ টাকা) বোনাস হিসেবে পাওয়ায় প্রোটিয়ারা পাচ্ছে ১১ কোটি ৯১ লাখ টাকা। বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস প্রত্যেকেই পাচ্ছে ১ লাখ ৮০ হাজার ডলার (১ কোটি ৯৮ লাখ টাকা)। এই তিন দলই গ্রুপ পর্বে জিতেছে ২টি করে ম্যাচ। ৪টি করে ম্যাচ জেতায় পাকিস্তান, আফগানিস্তান পাচ্ছে ২ লাখ ৬০ হাজার ডলার (২ কোটি ৮৭ লাখ টাকা) করে। ৩ ম্যাচ জেতা ইংল্যান্ড পাচ্ছে ২ লাখ ২০ হাজার ডলার (২ কোটি ৪৩ লাখ টাকা)। আইসিসি এবারের বিশ্বকাপে ১ কোটি ডলার (১১০ কোটি ৩১ লাখ টাকা) অর্থ পুরস্কার ঘোষণা করেছিল।

২০২৩ বিশ্বকাপের প্রাইজমানি (বাংলাদেশি টাকা): 

চ্যাম্পিয়ন: ৪৪ কোটি ১২ লাখ

রানার্সআপ: ২২ কোটি ৬ লাখ

সেমিফাইনালিস্ট (২ দল) : ৮ কোটি ৮২ লাখ (দল প্রতি) : মোট ১৭ কোটি ৬৪ লাখ 

গ্রুপ পর্ব থেকে বাদ পড়া দল (৬ দল) : ১ কোটি ১০ লাখ (দল প্রতি) ; মোট ৬ কোটি ৬২ লাখ 

গ্রুপ পর্বে প্রতি ম্যাচ জয়ের জন্য: ৪৪ লাখ ১২ হাজার; মোট: ১৯ কোটি ৮৬ লাখ 

মোট: ১১০ কোটি ৩১ লাখ টাকা

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন