শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৭ জিলহজ ১৪৪৫

অন্যান্য
  >
বিশ্বকাপ

সদ্য সমাপ্ত বিশ্বকাপ ক্রিকেটে দর্শক উপস্থিতিতে রেকর্ড

শামীম চৌধুরী ২১ নভেম্বর , ২০২৩, ২১:৫১:৫২

  • নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দর্শকের ঢল। ছবি-ইন্টারনেট

সদ্য সমাপ্ত বিশ্বকাপে ভারতের ম্যাচগুলোর প্রতিটিই ছিল দর্শকের উপচে পড়া ভীড়।বিশেষ করে গত ১৯ নভেম্বরে ১ লাখ ৩২ হাজার আসন বিশিষ্ট আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে তিল ধরণের ঠাঁই ছিল না।

অথচ, ওই ম্যাচে দর্শক উপস্থিতির সংখ্যা দেখানো হয়েছে ৯২ হাজার ৪৫৩ জন! ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত ফাইনালে এর চেয়েও বেশি দর্শক উপস্থিতির সংখ্যা দেখানো হয়েছে। অফিসিয়াল হিসেবে সে সংখ্যাটা ৯৩ হাজার ১৩ জন। 

তবে সদ্য সমাপ্ত বিশ্বকাপ ক্রিকেটে সর্বমোট দর্শক উপস্থিতি অতীতের সব আসরকে ছাড়িয়ে রেকর্ড করেছে। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপে মোট দর্শক উপস্থিতির সংখ্যা ছিল ১০ লাখ ১৬ হাজার ৪২০ জন।

সেখানে ভারতে সদ্য সমাপ্ত বিশ্বকাপে দর্শক উপস্থিতির সংখ্যা ছাড়িয়ে গেছে ১২ লাভ ৫০ হাজার (১.২৫ মিলিয়ন)। ২০১৯ সালে ইংল্যান্ড এবং ওয়েলশে অনুষ্ঠিত বিশ্বকাপে স্টেডিয়ামগুলোতে বসে খেলা দেখেছেন সেখানে ৭ লাখ ৫২ হাজার জন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি দিয়েছে এ তথ্য।    

সদ্য সমাপ্ত বিশ্বকাপ ক্রিকেটে সর্বাধিক দর্শক উপস্থিতিতে আইসিসির পক্ষ থেকে সন্তুষ্টি প্রকাশ করেছেন আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলি- ‘আইসিসি পুরুষ বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ একটি দুর্দান্ত সাফল্য দেখিয়েছে। সারা বিশ্বের কোটি কোটি ভক্তের হৃদয় জয় করেছে। বিস্ময়কর উপস্থিতি ক্রিকেটীয় আবেদনরই বহিঃপ্রকাশ। ওয়ানডে ফরম্যাটটি ক্রমাগতই মানুষের কাছে উপভোগ্য হয়ে উঠেছে। এই আসরটি এমন একটি আয়োজন ছিল, যা শুধুমাত্র বিনোদনই নয় বরং বিশ্বব্যাপী ক্রিকেট ভক্তদের এই আসর উদযাপনে একত্রিত করেছে।’

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন