শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭ , ১৭ রবিউস সানি ১৪৪২

খেলা

পদত্যাগ করলেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সব সদস্য

ক্রীড়া ডেস্ক অক্টোবর ২৬, ২০২০, ১৬:০৭:৩৩

  • ছবি: ইন্টারনেট

গত বছর থেকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডে (সিএসএ) চলছে অস্থিরতা। পরিস্থিতি আরও খারাপ হওয়ার আগে পুরো বোর্ডকে গত শুক্রবার পদত্যাগ করতে বলেছিল বোর্ডের সর্বোচ্চ সিদ্ধান্তগ্রহণকারী সংস্থা ক্রিকেট দক্ষিণ আফ্রিকা মেম্বার্স কাউন্সিল। শেষ পর্যন্ত সেটাই সত্যি হল সোমবার। টুইটারে এক বিবৃতি দিয়ে পুরো বোর্ডের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে সিএসএ। এজন্য টালমাটাল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। 

এরআগে গত রোববার সিএসএ-এর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বেরেসফোর্ড উইলিয়ামসসহ, উইলিয়ামস, ডেনোভান মে, টেবোগো সিকো, অ্যাঞ্জেলো কারোলিসেন ও জন মোগোডি রোববার পদত্যাগ করেন। তাদের সঙ্গে স্বাধীন বোর্ড সদস্য হিসেবে পদত্যাগ করেন কেবল ডেভেন ধর্মালিঙ্গম। আপাতত মেম্বার্স কাউন্সিলের প্রধান রিহান রিচার্ডস সিএসএ’র ক্রিকেট সংশ্লিষ্ট সব বিষয়ের প্রধান হিসেবে কাজ করবেন।

সব সদস্যের পদত্যাগের ব্যাপারে সোমবার এক বিবৃতিতে সিএসএ বলেছে, ‘আলোচনায় বলা হয়েছিল যে, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের ভালোর জন্য পুরো বোর্ডেরই পদত্যাগ করা উচিত। আজ সকালে সেটিই ঘটল। বোর্ডের সব পরিচালকই দায়িত্ব ছেড়ে দিয়েছেন।

রোববার পদত্যাগ করাদের মধ্যে ছিলেন সিএসএর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বেরেসফোর্ড উইলিয়ামস, চারজন অ-স্বতন্ত্র সদস্য এবং একজন স্বতন্ত্র সদস্য দেভেন ধর্মলিঙ্গাম। তাদের পর আজ সকালে পদত্যাগ করলেন অ-স্বতন্ত্র পরিচালক জোলা থামাই এবং তিন স্বতন্ত্র পরিচালক ইউগেনিয়া কুমা আমেয়াও, মরিস স্কোম্যান এবং ভুয়োকাজি মেমানি সেডিল। 

সব সদস্যের পদত্যাগের আগে দক্ষিণ আফ্রিকার স্পোর্টস ফেডারেশন এবং অলিম্পিক কমিটির নির্দেশনা অনুযায়ী ক্রিকেট বোর্ডের জন্য অন্তর্বর্তীকালীন একটি পরিচালন কমিটি ঠিক করতে বলা হয়েছিল। তবে মেম্বারস কাউন্সিলের পরামর্শ থাকার পরেও তখনকার কমিটি ভাঙতে রাজি হয়নি ক্রিকেট সাউথ আফ্রিকা। তাই  পুরো বিষয়টিকে দেশের ক্রীড়ামন্ত্রী নাথি থেতওয়ার কাছে হস্তান্তর করে দেয় অলিম্পিক কমিটি। পরে ক্রীড়ামন্ত্রী ক্রিকেট সাউথ আফ্রিকাকে ‘ন্যাশনাল স্পোর্টস এন্ড রিক্রিয়েশন অ্যাক্ট’ অমান্য করার যথাযথ কারণ দেখানোর জন্য মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দেয়। থেতওয়া আইসিসিতেও নোটিশ পাঠিয়ে রেখেছিলেন যে তিনি সাম্প্রতিক সময়ের সংকট উত্তরণে যথাযথ পদক্ষেপ নেবেন। যার ফলে এখন সরকারের হস্তক্ষেপমুক্ত হয়ে অলিম্পিক কমিটির সঙ্গে মিলে নতুন সাংগঠনিক কাঠামো দাঁড় করাতে পারবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। তবে এক্ষেত্রে আবার আছে ক্রীড়ামন্ত্রীর কড়া নির্দেশ। মঙ্গলবারের মধ্যে তাকে অন্তর্বর্তীকালীণ কমিটি গঠনের মাধ্যমে ভবিষ্যত পরিকল্পনার ব্যাপারে জানাতে হবে। সেই কমিটিতে আবার  রাখার বাধ্যবাধকতা রয়েছে অন্তত একজন সাবেক ক্রিকেটারকে রাখার। এখন পদত্যাগ করা পরিচালকরা পুনরায় দায়িত্ব নিতে পারবেন কি না তা নিয়ে রয়েছে ধোঁয়াশা।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers