শনিবার, ৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭ , ১৮ রবিউস সানি ১৪৪২

খেলা

হাজার ছক্কায় গেইলের ইতিহাস

শামীম চৌধুরী অক্টোবর ৩১, ২০২০, ০০:১৯:০৯

  • গেইলের হাজারতম ছক্কা উদযাপন। ছবি-ইন্টারনেট

টোয়েন্টি-২০ ক্রিকেটে বিশ্ব সেরা ব্যাটিং বিনোদন ক্রিস গেইল।সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে এই গ্রহে তার সমকক্ষ কেউ নন।সবার আগে ১০ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন। ১৩ হাজার ক্লাবের একমাত্র সদস্য তিনি। 

২২টি সেঞ্চুরিতে রীতিমতো টোয়েন্টি-২০ ক্রিকেটে এভারেস্ট চূড়ায় রেখেছেন পা। টোয়েন্টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ ইনিংস (৬৬ বলে ১৭৫*), এক ইনিংসে চর-ছক্কায় সর্বোচ্চ ১৫৪,ইনিংসে সর্বাধিক ১৮টি ছক্কায় গেইলের রেকর্ড কল্পনাকে হার মানায় যেনো। 

বাউন্ডারির হাজার পূর্ন করার স্বপ্নটা অপূর্ন থেকে গেছে কিউই গ্রেট ম্যাককালামের (৯২৪ বাউন্ডারি)। এই রেকর্ডেও প্রথম গেইল। হাজার বাউন্ডারির রেকর্ডটা করেছিলেন সবার আগে, গত বছর।  চার-এর চেয়ে ছক্কা মারতে স্বাচ্ছন্দ পান যিনি, সেই বাঁ হাতি টপ অর্ডারের ব্যাটে হাজারতম ছক্কা দেখার বিরল সৌভাগ্যও হয়েছে শুক্রবার।

আবুধাবিতে শুক্রবার খেলার শুরুর আগে ছক্কার চার অঙ্কে পৌছুঁতে বাকি ছিল তার ৭টি বিগ শট। ১৯তম ওভারে রাজস্থান পেসার কার্তিক ত্যাগীকে অন সাইডে বিশাল ছক্কায় সেই ম্যাজিক ফিগারে গেছেন পৌছে।ছক্কার সংখ্যায় তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পোলার্ড। চার অংকে পৌছুতে এখনো তার অপেক্ষা ৩১০টি ছক্কা ! 

হাজারতম ছক্কার শটে এভারেস্টে পা রাখা গেইল ইতিহাস রচনার দিনে ২৩তম সেঞ্চুরির টার্গেট করেছিলেন। ২০তম ওভারের তৃতীয় বলে আরচ্যারের ফুলটসে লং অনের উপর দিয়ে ছক্কায় পৌছে গিয়েছিলেন ৯৯-এ। কিন্তু পরের বলেই বিপত্তি ! আরচ্যারের লো বাউন্সি ডেলিভারিতে অন সাইডে খেলতে যেয়ে বোল্ড আউটে থেমেছেন ! 

কঠিন পরিস্থিতিতে দিয়েছেন এবার যোগ কিংস ইলেভেন পাঞ্জাবে। প্রথম ৭ ম্যাচে যে দলের জয় মাত্র ১টি, সেই পাঞ্জাবকে শেষ চার এ নিবেন বলে দিয়েছিলেন ঘোষনা এই ছক্কা মেশিন। তাকে পেয়ে বদলে যাওয়া প্রীতি জিনতার দল টানা ৫ জয়ে সে স্বপ্ন পূরনের প্রায় কাছাকাছি। সমবয়সীরা যখন অনেক আগে ক্রিকেটকে বিদায় বলেছেন, তখন টোয়েন্টি-২০ ক্রিকেটের ফেরিওয়ালা ৪১ বছর বয়সেও ফ্রাঞ্চাইজিদের দিচ্ছেন উৎসবের উপলক্ষ্য। ভক্তদের সঙ্গীতে দিচ্ছেন সুর-তাল-লয় !

৯ মাস পর ক্রিকেটে ফিরে ইতিহাস রচনার ম্যাচে ৩৩ বলে করেছেন ফিফটি উদযাপন। হাফ সেঞ্চুরির শটটাও ছক্কা !

তবে আবুধাবিতে ইতিহাস রচনার ম্যাচে সেঞ্চুরি  হাতছাড়া করার কস্টে নিজের উপর এতোই বিরক্ত হয়েছেন যে, ব্যাটটা মেরেছেন ছুঁড়ে ! তাকে সেভাবে সঙ্গ দিতে পারেনি পার্টনার কেউ।শেষ ৩০ বলে ৬২ রানে গেইলের অবদান ২৯! ইতিহাস রচনার দিনে ১৫৭.১৪ স্ট্রাইক রেটে করেছেন রান (৬৩ বলে ৬ চার ৮ ছক্কায় ৯৯)। কিন্তু গেইলের ইতিহাসময় রাতটা যে পাঞ্জাব খেয়েছে ধাক্বা।

১৮৫/৪ স্কোর নিয়েও রাজস্থান রয়েলসের কাছে হেরে গেছে ৭ উইকেটে। তাও আবার ১৫ বল হাতে রেখে ! বিশ্বকাপের ফাইনাল ম্যাচের হিরো বেন স্টোকসের অল রাউন্ড পারফরমেন্সে (২/৩২ও ২৬ বলে ৫০) ম্লান হয়েছে গেইল ঝড় ! টানা ৫ জয়ে প্লে অফের স্বপ্ন দেখা পাঞ্জাব এখন শেষ সমীকরন মেলানোর কঠিন পরীক্ষার মুখে।  

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers