বুধবার, ৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭ , ১৯ রজব ১৪৪২

খেলা

সাকিব-হাসানের তোপে ১২২ রানে শেষ উইন্ডিজ

ক্রীড়া ডেস্ক জানুয়ারী ২০, ২০২১, ১১:০৫:৩৭

  • ছবি: ইএসপিএনক্রিকইনফো

লম্বা সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে বল হাতে জাদু দেখালেন সাকিব আল হাসান। এদিকে ওয়ানডে অভিষেকে দারুণ বল করলেন পেসার হাসান মাহমুদ। শেষ পর্যন্ত তাদের তোপেই তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বুধবার ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১২২ রানে গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। 

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বুধবার ওয়েস্ট ইন্ডিজকে ১২২ রানে গুটিয়ে দিতে সাকিব নিয়েছেন ৪ উইকেট। এজন্য এ বাঁহাতি রান দিয়েছিন মাত্র ৮ রান।  এদিকে ২৮ রানে ৩ উইকেট নিয়েছে অভিষিক্ত পেসার হাসান মাহমুদ। আর মোস্তাফিজ নিয়েছেন ২০ রানে ২ উইকেট। মেহেদি হাসান মিরাজ পকেটে পুরেছেন ১ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেন কাইল মেয়ার্স। 

মেয়ার্সের প্রতিরোধ ভাঙলেন মিরাজ

কাইল মেয়ার্স মিরাজের বাজে বল পেলেই খেলছিলেন শট। কিন্তু বাঁ হাতি ব্যাটসম্যান ঠিকমতো খেলতে পারলেন না। যে কারণে বল চলে যায় লিটন দাসের হাতে। তার বিদায়ে আরও চাপ বাড়ে ওয়েস্ট ইন্ডিজের। 

হাসানের জোড়া আঘাত

রভম্যান পাওয়েলকে ফিরিয়ে দ্রুত এগোনো জুটি ভাঙার পর রেমন রিফারকে ফিরিয়ে দিলেন হাসান মাহমুদ। টানা দুই বলে উইকেট পাওয়া তরুণ এই পেসারের হ্যাটট্রিক ঠেকিয়ে দেন আলজারি জোসেফ।

বনারকে  এলবিডব্লিয়ের ফাঁদে ফেললেন সাকিব

দারুণ এক স্লোয়ারে এনক্রুমাহ বনারকে এলবিডব্লিয়ের ফাঁদে ফেললেন সাকিব আল হাসান। ক্যারিবীয় ব্যাটসম্যান অবশ্য আম্পায়ারের ‍সিদ্ধান্তে খুশি হতে না পারায় নেন রিভিউ। কিন্তু বাঁচতে পারেননি। বল তার উইকেটে লাগায় আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে। ফেরার আগে শুন্য রান করেন বনার। 

জেসন মোহাম্মদকে ফেরালেন সাকিব

উইন্ডিজ শিবিরে ফের সাকিবের আঘাত। বাঁহাতি এই স্পিনার এবার ফিরিয়ে দিলেন জেসন মোহাম্মেদকে। চমৎকার স্টাম্পিং করেন মুশফিকুর রহিমের।

পা বাড়িয়ে সাকিবকে ডিফেন্স করতে চেয়েছিলেন মোহাম্মেদ। স্পিন করে বেরিয়ে যাওয়া বলের নাগাল পাননি, পেছনের পা বেরিয়ে আসে বাইরে। সুযোগ কাজে লাগিয়ে বেলস ফেলে দেন মুশফিক। ফিরে যান ক্যারিবিয়ান অধিনায়ক। ফেরার আগে ৩৬ বলে ১৭ রান করেন মোহাম্মেদ। 

দেশের মাটিতে সাকিবের ১৫০

আন্দ্রে ম্যাকার্থিকে বুধবার বোল্ড করে ফিরিয়ে দেশের মাটিতে সাকিব ১৫০ উইকেট নেয়ার অনন্য মাইলফলকে পা রাখলেন। ফেরার আগে ক্যারিবিয় ব্যাটসম্যান করেন ৩৪ বলে ১ চারে ১২ রান। বাঁহাতি স্পিনারের অফ স্টাম্পের বাইরের বল সুইপ করতে চেয়েছিলেন ম্যাকার্থি। লাইনে যেতে পারেননি, স্টাম্পে আঘাত হানে বল।

মোস্তাফিজের দ্বিতীয়, লিটনের দুর্দান্ত ক্যাচ

বৃষ্টির পর ফের ওয়েস্ট ইন্ডিজ শিবিরে আঘাত হেনেছেন সেই মোস্তাফিজ। তার বল ড্রাইভ করতে চেয়েছিলেন ডি সিলভা। কিন্তু ব্যাটের কানায় লেগে বল যাচ্ছিল থার্ড ম্যানে। ডান দিক ঝাঁপিয়ে ক্যাচ মুঠোয় নিলেন লিটন দাস। ফেরার আগে ১৩ বলে ১ চারে ৯ রান করেন ডি সিলভা। ৬ ওভারে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ২৫/২। 

এক ঘণ্টা পর খেলা শুরু

বৃষ্টির জন্য এক ঘণ্টা বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে খেলা। লম্বা এই বিরতিতে কমেনি ম্যাচের দৈর্ঘ্য।

আবার বৃষ্টি

বৃষ্টি থামার পর শুরু হয়েছিল মাঠ প্রস্তুতের কাজ। সরানো হয়েছিল কাভার। প্রস্তুতি চলছিল খেলা শুরুর। এমন সময়ে আবার নেমেছে বৃষ্টি।

বৃষ্টিতে খেলা বন্ধ

সকাল থেকে বৃষ্টির চোখ রাঙানি ছিল। শেষ পর্যন্ত বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের চতুর্থ ওভারের মাঝপথে নেমেছে বৃষ্টি, বন্ধ হয়ে গেছে খেলা। সে সময় ৩.৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ১৫/১। জশুয়া ডি সিলভা ও আন্দ্রে ম্যাককার্থি দুই জনেই ৪ রানে ব্যাট করছেন।

শুরুতেই মোস্তাফিজের আঘাত

ইনিংসের দ্বিতীয় ওভারে বল হাতে নিয়েই ওয়েস্ট ইন্ডিজ শিবিরে আঘাত হেনেছেন মোস্তাফিজুর রহমান। এলবিডব্লিউ করে বিদায় করেছেন অ্যামব্রিসকে। বাঁচতে উইন্ডিজ ওপেনার নিয়েছিলেন রিভিউ। কিন্তু বল ট্র্যাকিংয়ে দেখা যায় লেগ স্টাম্প উড়ে যাচ্ছে তার। যে কারণে আউটই হতে হয়েছে তাকে। ফেরার আগে তিনি করেন ১ ছয়ে ৭ রান। সে সময় সফরকারীদের সংগ্রহ ছিল ১ উইকেটে ৯ রান। 

১০ মাস পর ফিরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, হাসানের অভিষেক

অবশেষে দীর্ঘ ১০ মাসেরও বেশি সময় আন্তর্জাতিক ক্রিকেটে ফিরল বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে বুধবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে টিম টাইগার্স। তার আগে টস জিতে ফিল্ডিংয়ে নেমেছে তামিম ইকবালের দল। অভিষেক হয়েছে পেসার হাসান মাহমুদের। 

সাধারণত বাংলাদেশে ডে-নাইট ম্যাচ শুরু হয় দুপুর ১.০০-১.৩০ টার দিকে। কিন্তু কুয়াশার কারণে এবারের ওয়ানডে সিরিজের শুরুর সময় সকাল ১১.৩০ মিনিটে এগিয়ে এনেছে বাংলাদেশ  ক্রিকেট বোর্ড (বিসিবি)। সে হিসেবে আজ টস হয়েছে ১১.০০টায়। সে ভাগ্য কথা বলেছে বাংলাদেশের দিকে। উইকেট ও আবহাওয়ার কথা মাথার রেখে নতুন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল নিয়েছেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।  

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে বুধবার বাংলাদেশ শুরু করেছে ওয়ানডে সুপার লিগ। তাই এ ম্যাচটি খুব করেই জিততে চাই টিম টাইগার্স। 

বুধবার ম্যাচ দিয়েই দেশের ১৪তম ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পালন করছেন তামিম ইকবাল। যদিও তিনি নেতৃত্ব পেয়েছিলেন বেশ আগেই। কিন্তু করোনার কারণে দীর্ঘ সময় টাইগাররা আন্তর্জাতিক ক্রিকেটে বাইরে থাকায় নিজের দায়িত্ব বুঝে নিতে পারেননি এ ওপেনার।

অনেকদিন পর ঘরের মাঠে ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ। এ ম্যাচে বেশ কিছু পরিবর্তনও এসেছে। যেমন একাদশে নতুন মুখ একটি। তিনি পেসার হাসান মাহমুদ। এদিকে ব্যাটিং অর্ডারে তিনে দেখা যাবে না সাকিব আল হাসানকে। তিনি খেলবেন চারে। তিনে এবার খেলবেন নাজমুল হাসান। আর পাঁচে মুশফিকুর রহিম ও ছয়ে মাহমুদউল্লাহ রিয়াদকে দেখা যাবে। 

এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে মুখোমুখি ৩৬টি লড়াইয়ে ১৫টি তে জয় পেয়েছে বাংলাদেশ। ৯টি দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজের মধ্যে সেখানে ৪টিতে জয় বাংলাদেশের।

বাংলাদেশ একাদশ: 

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: 

জশুয়া ডি সিলভা (উইকেটরক্ষক), সুনীল অ্যামব্রিস, জেসন মোহাম্মদ (অধিনায়ক), আন্দ্রে ম্যাকার্থি, রেমন রেইফার, রোভম্যান পাওয়েল, কাইল মেয়ার্স, এনক্রুমাহ বনার, চেমার হোল্ডার, আকিল হোসেন এবং আলজারি জোসেফ।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers