সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮ , ৭ রমজান ১৪৪২

খেলা

দুই দিনে টেস্ট জিতে ইংল্যান্ডকে লজ্জা দিল ভারত

স্পোর্টস রিপোর্টার ফেব্রুয়ারী ২৫, ২০২১, ২০:৫৩:২০

  • এক ম্যাচে ১১ উইকেট। আসকার প্যাটেলকে টিমমেটদের অভিনন্দন। ছবি-ক্রিকইনফো

ইংল্যান্ড ১ম ইনিংস : ১১২ ও ৮১/১০ (৩০.৪ ওভারে)

ভারত ১ম ইনিংস : ১৪৫/১০ ও ৪৯/০(৭.৪ ওভারে) 

ফল : ভারত ১০ উইকেটে জয়ী।

১৪৪ বছরের টেস্ট ইতিহাসে ২ দিনে টেস্ট জয়ের রেকর্ড এতোদিন ছিল ২১টি। যে তালিকায় সর্বাধিক ১০টি জয় ছিল ইংল্যান্ডের। ২ দিনে টেস্ট হারের কোন অতীত ছিল না ইংল্যান্ডের। বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের অভিষেকে সে লজ্জা পেলো ইংল্যান্ড।

দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার আধঘন্টা আগে ১০ উইকেটে হেরে গেল ইংল্যান্ড। ২ দিনে টেস্ট জয়ের রেকর্ড ইতোপূর্বে ভারতের ছিল ১টি। ২০১৮ সালে আফগানিস্তানের বিপক্ষে বেঙ্গালুরুর সেই জয়ের স্মৃতিই ফিরিয়ে আনল কোহলি এন্ড কোং বৃহস্পতিবার আহমেদাবাদে।

আহমেদাবাদে সর্দার প্যাটেল স্টেডিয়ামকে সবচেয়ে বড় ক্রিকেট ভেন্যুতে রূপান্তর করতে যেয়ে ৭ বছর কোন ক্রিকেট ম্যাচ আয়োজন করেনি গুজরাট ক্রিকেট এসোসিয়েশন। ৫৪ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামকে ১ লাখ ৩২ হাজার আসনে উন্নীত করে স্টেডিয়ামটির নামকরণ করা হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে।

২৪ ফেব্রুয়ারি অভিষেক হয়েছে সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের। তবে এই স্টেডিয়ামের বিশালতা ম্লান করে দিয়েছে অপ্রস্তুত পিচ ! প্রথম দিনেই উইকেট ফেটে চুরে চৌচির। বল পড়ে আনইভেন বাউন্স হচ্ছে। তার সুযোগ নিয়ে ফুলে উঠছে স্পিনাররা। ইংল্যান্ড থেমেছে ১১২ রানে। খেলেছে মাত্র ২০৪ মিনিট ! ইংল্যান্ডের জবাব দিতে যেয়ে ভারতও নিজেদের তৈরি করা ফাঁদে পা দিয়েছে। থেমেছে মাত্র ১৪৫ রানে। পেয়েছে ৩৩ রানের লিড ! ভেঙ্গে চুরে অসংখ্য স্পট তৈরি হওয়া পিচটা দ্বিতীয় দিন পরিণত হয়েছে ব্যাটসম্যানদের বধ্যভুমিতে ! মাত্র সাড়ে ৪ ঘন্টায় পড়েছে ১৭ উইকেট ! রান উঠেছে সেখানে ১৭৬।

দ্বিতীয় দিনের শুরুতে স্পিন ভেল্কি দেখিয়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট। টেস্টে অকেশনাল বোলার হিসেবে ১০১ টেস্টে ৩২ উইকেট ছিল এই অফ স্পিনারের ঝুলিতে। ছিল না কোন ৫ উইকেটের ইনিংস। গত বছর পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিন আফ্রিকার বিপক্ষে ৪ উইকেটের ইনিংস (৪/৮৭) ছিল রুটের সেরা। সেই জো রুট আহমেদাবাদের স্পিন ফ্রেন্ডলি পিচ উপহার পেয়ে প্রথমবারের মতো দেখঅ পেয়েছেন ৫ উইকেটের মুখ (৫/৮)।

দ্বিতীয় ইনিংসেও ইংল্যান্ডের প্রান সংহার করেছে ভারতের ২ স্পিনার আসকার প্যাটেল (৫/৩২)ও অশ্বিন (৪/৪৮)। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে এসে দেখা পেয়েছেন ম্যাচে ১০ উইকেটের মুখ এই বাঁ হাতি স্পিনার (১১/৭০)। আরচ্যারকে এলবিডাব্লুতে ফিরিয়ে দিয়ে কপিল দেব,অনিল কুম্বলে,হরভাজন সিং-এর পর চতুর্থ ভারতীয় হিসেবে ৪০০ উইকেট ক্লাবের সদস্যপদ পেয়েছেন অফ স্পিনার অশ্বিন। দ্বিতীয় ইনিংসে তার শিকার ৪ উইকেট (৪/৪৮)।

এই দুই বোলারের স্পিন বিষে নীল ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস গুটিয়ে নিয়েছে মাত্র ৮১ রানে। ফলে চতুর্থ ইনিংসে জয়ের জন্য ভারতের টার্গেট দাঁড়ায় মাত্র ৪৯ রান। ভারতের ওপেনিং জুটি ওয়ানডে স্টাইলে ব্যাটিংয়ে ভারতকে জয়ের বন্দরে পৌছে দিতে খেলেছে মাত্র ৪৬ বল। জো রুটকে মিড উইকেটের উপর দিয়ে ছক্কায় উইনিং রান নেয়া রোহিত ছিলেন ২৫ রানে অপরাজিত। সুবমান গিল সেখানে নট আউট ছিলেন ১৫ রানে। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers