বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮ , ১০ রমজান ১৪৪২

খেলা

র‌্যাংকিংয়ের শীর্ষে থাকার রেকর্ডে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ

ক্রীড়া ডেস্ক মার্চ ২, ২০২১, ১২:০৩:০১

  • ছবি:দ্য গার্ডিয়ান

গত মাসেই অস্ট্রেলীয় ওপেনে চ্যাম্পিয়ন হয়েছিলেন নোভাক জোকোভিচ।  এ বার এটিপি র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখলের দিক থেকে এ সার্বিয়ান তারকা স্পর্শ করেলেন রজার ফেদেরারকে।

এতোদিন ফেদেরারের টানা ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর স্থানে থাকার রেকর্ড নিজের দখলে রেখেছিলেন। সোমবারই তাকে ছুঁয়ে ফেললেন জোকোভিচ।

এরআগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে রাফায়েল নাদালকে সরিয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ফের এক নম্বরে উঠেন জোকোভিচ। এর পর মৌসুম শেষ করেন এক নম্বর স্থানে থেকেই। ষষ্ঠ বার এই কৃতিত্ব দেখিয়ে তিনি স্পর্শ করেন পিট সাম্প্রাসের নজির। সব মিলিয়ে জোকোভিচ বিশ্ব র‌্যাংকিংয়ে শীর্ষে মোট পাঁচ বার উঠেছেন।

২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত জোকোভিচ টানা ১২২ সপ্তাহ র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলেন। তবে টানা এক নম্বরে থাকার দিক থেকে রেকর্ড রয়েছে ফেদেরারের ২৩৭ সপ্তাহ।

ইতিহাসের অংশ হওয়ার পর স্বস্তির কথা জানিয়েছেন জোকোভিচ।

“দীর্ঘ সময় র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার ঐতিহাসিক অর্জনের পর এটা আমার জন্য কিছুটা স্বস্তিরও বিষয় হতে যাচ্ছে। কারণ এখন আমি আমার সব মনোযোগ বিশেষ করে গ্র্যান্ড স্ল্যামের দিকে দিব।”

সোমবার প্রকাশিত এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের পর জানা যায় নাদাল রয়েছেন দুই নাম্বারেই। ফেদেরারও পাঁচ নম্বর স্থান ধরে রেখেছেন।

নবম অস্ট্রেলীয় ওপেন জয়ের পরে ফেদেরারের সর্বাধিক সময়ে বিশ্বের এক নম্বরে থাকার রেকর্ড ভাঙাও নিশ্চিত করে ফেলেছিলেন ‌জোকোভিচ। যা তিনি অর্জন করবেন ৮ মার্চ।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers