সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮ , ৭ রমজান ১৪৪২

খেলা

টেস্টে এলগার,সাদা বলে বাভুমা দক্ষিণ আফ্রিকার অধিনায়ক

স্পোর্টস রিপোর্টার মার্চ ৪, ২০২১, ২১:১২:১৬

  • দক্ষিণ আফ্রিকার নতুন অধিনায়ক বাভুমা ও এলগার। ছবি-ইন্টারনেট

২০১৭ থেকে ২০১৯-এই দুই বছর টেস্টে অন্তবর্তী অধিনায়ক হিসেবে ২ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে দিয়েছেন সার্ভিস ডিন এলগার। তবে লাল বলে দক্ষিণ আফ্রিকার সেরা ক্রিকেটারকে ফ্রি রাখতে তার পরিবর্তে ডি কককে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট।

তিন ফরমেটের ক্রিকেটে ডি কক এর হাতে অধিনায়কত্ব দিয়ে নির্ভার হতে চেয়েছিল তারা। তার হাতে দেয়া হয়েছিল তিন ফরমেটের অধিনায়কত্ব।

সম্প্রতি টি-২০ ফরমেটে ক্লাসেনকে দিয়ে ৩ ম্যাচ ক্যাপ্টেনসি চালিয়ে তার নেতৃত্বগুন দেখেনি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। তিন ম্যাচের ২টিতে হেরে যাওয়ায় টি-২০তে নতুন অধিনায়কের সন্ধানে ছিল তারা। ৮ ওয়ানডে ম্যাচে ৪ জয় ৩ হার-এর পাশে ৪ টেস্টে ২ জয়,২ হার-এ ডি কক এর ক্যাপ্টেনসি নিয়ে উঠেছে প্রশ্ন।

সে কারণেই লাল এবং সাদা বলের জন্য পৃথক অধিনায়ক নির্বাচিত করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। টেস্টে ডিন এলগারকে এবং ওয়ানডে ও টি-২০তে বাভুমাকে অধিনায়ক হিসেবে ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। বাভুমা পেয়েছেন লম্বা সময়ের দায়িত্ব।  

ওয়ানডে ও টি-২০তে অধিনায়ক হিসেবে ২০২১ ও ২০২২ সালের টি-২০ বিশ্বকাপ এবং ২০২৩ সালে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে নেতৃত্ব দেবেন বাভুমা। অন্যদিকে এলগারকে দায়িত্ব দেয়া হয়েছে পরবর্তী টেস্ট চ্যাম্পিয়নশিপ (২০২৩)পর্যন্ত।

অধিনায়কত্ব পেয়ে স্বপ্ন পূরণ হয়েছে বলে জানিয়েছেন বাভুমা- 'প্রোটিয়ার অধিনায়ক হওয়ার স্বপ্ন দেখেছে অনেক বছর আগে থেকে। তাই এটা আমার কাছে অনেক বড় সম্মানের। আমি এই নতুন চ্যালেঞ্জ নিতে টেস্ট ক্রিকেট  ডিনের সাথে নতুন যাত্রার অপেক্ষায় আছি।   নিকট ভবিষ্যতে তিনটি আইসিসি বিশ্বকাপে নেতৃত্ব দিব।'

দীর্ঘ মেয়াদে টেস্ট ক্যাপ্টেনসি ফিরে পেয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এলগার- 'যে কোন খেলায় দেশের অধিনায়কত্ব হওয়া বড় সম্মান।এই দিক থেকে ভাগ্যবান ।  এটি আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় হাইলাইট এবং  দেশের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগের জন্য কৃতজ্ঞ।'

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers