শনিবার, ৮ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ , ২৬ রমজান ১৪৪২

খেলা

দুরদর্শী ব্যাটিংয়ে চালকের আসনে বাংলাদেশ

সালেক সুফী,মেলবোর্ন থেকে এপ্রিল ২২, ২০২১, ১৮:২৮:১৮

  • বাংলাদেশ শ্রীলংকা টেস্ট সিরিজের লোগো এবং সালেক সূফী

দুই দিন শেষে ম্যাচের সমীকরণ মেলানো যায় না। তবে পাল্লেকেলে টেস্টের প্রথম দুই দিন তামিম,শান্ত ,মমিনুল এবং মুশফিকের টেস্ট মেজাজের ব্যাটিং করেছে,তাতে নি:সন্দেহে এই টেস্টে এখন চালকের আসনে বাংলাদেশ ।

আলোক সল্পতায় দ্বিতীয় দিনের খেলা ২৫ ওভার কম হয়েছে। দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ৪৭৪/৪। দুই দিন দু'টি করে উইকেট হারিয়েছে বাংলাদেশ।  বাংলাদেশ তৃতীয় দিনে এক সেশন ব্যাটিং করলে স্কোর ৫৫০ রান হয়ে যাবে।

এমন অবস্থায় বাংলাদেশ পরিকল্পনা করে বোলিং করলে ক্ষয়িষ্ণু উইকেটে শ্রীলংকাকে ম্যাচ বাঁচানোর জন্য সংগ্রাম করতে হবে। তাদের মাথায় থাকবে ফলো অন এড়ানোর ভাবনা। 

দ্বিতীয় দিন সকালের সেশনে শান্ত এবং মমিনুল  ধীর-স্থির ব্যাটিং করেছে বলে কিন্তু প্রশ্ন তোলার অবকাশ নেই। কারণ, শান্ত মেজাজে এই জুটি নির্বিঘ্নে প্রথম সেশন পার করায় বাংলাদেশ দল  বড় পুঁজি করতে পেরেছে। ঝটফট উইকেট পড়ে গেলে বাংলাদেশের পক্ষে খেলা শেষের অবস্থানে পৌঁছানো সম্ভব হতো না।  শান্ত-মমিনুলের ২৪২ রানের জুটি হয়তো শেষ পর্যন্ত খেলার ভাগ্য গড়ে দিতে পারে। দুজনের ব্যাটিং  ছিল ধীর স্থির দূরদর্শী। শান্ত ক্যারিয়ার সেরা ১৬৩ রান নিজেকে যেমন আত্মবিশ্বাস দিয়েছে তেমনি বাংলাদেশের টপ অর্ডার ব্যাটিংয়ে দীর্ঘ দিনের সমস্যা দূর হবার ইঙ্গিত দিয়েছে। মমিনুল খেলেছে স্বভাব সুলভ সাচ্ছন্দে। মুশফিক-মমিনুলের জুটিতেও ৩০ রানও  বাংলাদেশের নিয়ন্ত্রন সুসংহত করেছে।  ম্যাচে সম্পূর্ণ নিয়ন্ত্রণের জন্য বাংলাদেশকে তৃতীয় দিন অন্তত একটি সেশন ব্যাটিং করে ৫৫০ -৬০০ রান করতে হবে। বাংলাদেশকে এমন অবস্থায় ইনিংস নিয়ে যেতে হবে যেখান থেকে চাপ প্রয়োগ করে শ্রীলংকাকে ম্যাচ বাঁচানোর সংগ্রাম করতে হয়। 

বাংলাদেশ আজ সারা দিন টেস্ট মেজাজে পরিস্থিতি মাফিক ব্যাটিং করেছে।  তাড়াহুড়ো করে ব্যাটিং করলে হয়তো পরিস্থিতি ভিন্ন হতে পারতো। সম্প্রতি বাংলাদেশ যেভাবে দেশে বিদেশে টেস্ট ম্যাচে ব্যাটিং করেছে এই টেস্ট ম্যাচে এযাবৎ ছিল সম্পূর্ণ বিপরীত মেজাজের।  শ্রীলংকার প্রথম ইনিংস ব্যাটিং থেকে বলা যাবে ম্যাচ পরিণতি কী হবে, বাংলাদেশের বাটসমেনরা দূরদর্শী বাটটিঙের জন্য সাধুবাদ পেতেই পারে। বাকি কাজ এখন বোলার এবং ফিল্ডারদের। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers