সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮ , ১৮ সফর ১৪৪৩

খেলা

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ব্রাজিল কোয়ার্টার ফাইনালে,জার্মানীর বিদায়

স্পোর্টস ডেস্ক জুলাই ২৮, ২০২১, ১৭:০২:০২

437
  • গোলের পর ব্রাজিল স্ট্রাইকার রিচার্লিসন।ছবি-ইন্টারনেট

রিও অলিম্পিকের স্বর্নজয়ী ব্রাজিল টোকিও অলিম্পিকেও স্বর্ন অক্ষুন্ন রাখার মিশনে এক ধাপ পেরিয়েছে।চিরপ্রতিদ্বন্দ্বী জার্মানীকে ৪-২ গোলে হারিয়ে স্বর্ন জয়ের মিশন শুরু করে  গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে উঠেছে নেইমার,থিয়াগো সিলভাদের পরবর্তী প্রজন্ম।

বুধবার সাইতিমা স্টেডিয়ামে সৌদি আরবকে ৩-১ গোলে হারিয়ে দিয়ে 'ডি' গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে (৩ ম্যাচে ৭ পয়েন্ট) কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে ব্রাজিল।

আইভরিকোস্টের সাথে দ্বিতীয় ম্যাচে গোলশুন্য ড্র করে কোয়ার্টার ফাইনালের পথে এক পা দিয়ে রেখেছিল ব্রাজিল। গ্রুপ রাউন্ডের শেষ ম্যাচে সৌদি আরবের বিপক্ষে জিতেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার সংকল্প ছিল ব্রাজিল অনূর্ধ্ব-১৯ দলের।

সেই টার্গেট পূর্ণ করতে পেরেছে ব্রাজিল স্ট্রাইকার রিচার্লিসনের কারণে। জার্মানীর বিপক্ষে প্রথম ম্যাচে ব্রাজিলের এই হ্যাটট্রিকম্যান সৌদি আরবের বিপক্ষে করেছেন ২ গোল। 

অনূর্ধ্ব-২৩ দলের এই খেলায় বল দখলের লড়াইটা ছিল প্রায় সমানে সমান। ব্রাজিলের ৪-৫-১ ফরমেশনের বিপক্ষে ৫-৪-১ ফরমেশনে খেলে সৌদি আরব ভালই লড়েছে। ব্রাজিলের ৫১% বল দখলের জবাবে সৌদি আরবের পায়ে বল ছিল ৪৯%। পাসেও লড়াই হয়েছে ৪৮০-৪৬১! এমন এক ম্যাচে ৭৫ মিনিট পর্যন্ত ব্রাজিলকে রুখে দিয়েও সুযোগ সন্ধানী রিচার্লিসনের কৌশলের কাছে হেরে গেছে সৌদি আরব। 

খেলার ১৪ মিনিটের মাথায় ক্লাউদিনহোর পাস থেকে ম্যাথিউজ চুনহা ব্রাজিলকে এগিয়ে দেন (১-০)। ২৭ মিনিটের মাথায় সালমান আল ফারুকীর পাস থেকে আবদুল্লাহ আল আমরি সমতা আনে সৌদি আরব (১-১)। সমতার দিকে ধাবিত ম্যাচটিতে ব্রাজিলকে লিড এনে দেন রিচার্লিসন। বাঁ প্রান্ত থেকে প্রাপ্ত কর্নার ডি বক্সের ভেতরে ব্রুনো গুইমারায়েজ ব্যাক হেড করলে ফিরতি তীব্র হেডে বল জালে জড়ান এভার্টন স্ট্রাইকার রিচার্লিসন (২-১)।

খেলার ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে ডান প্রান্ত থেকে রিনিয়ের-এর ক্রস থেকে আসা বলে রিচার্লিসনকে অফসাইড ট্র্যাপ করতে যেয়ে ভুলটা করে বসে সৌদি আরব ডিফেন্ডাররা। সেকেন্ড পোষ্টে ফাঁকায় দাঁড়ানো রিচার্লিসন নিখুত প্লেসিংয়ে গোল করেন (৩-১)।চলমান টোকিও অলিম্পিকে এটা তার ৫ম গোল।

বুধবার একই সময়ে মিয়াগি স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপ রাউন্ডের শেষ ম্যাচটি ছিল জার্মানীর জন্য ডু অর ডাই ম্যাচ। ব্রাজিলের কাছে ২-৪ গোলে হেরে কোয়ার্টার ফাইনালের পথ কঠিন হয়ে যাওয়া জার্মানীর গ্রুপ রাউন্ডের হার্ডল পেরুতে আইভরিকোস্টের বিপক্ষে জয় ছাড়া বিকল্প পথ খোলা ছিল না। তবে আইভরিকোস্টের বাধা পেরুতে পারেনি জার্মানী। ১-১ গোলে সমতায় থেমে গেছে জার্মানীর অলিম্পিক মিশন।

খেলার ৬৯ মিনিটে হেনরিকসের আত্মঘাতি গোলে পিছিয়ে যায় জার্মানী (১-০)। ৪ মিনিট পর ফ্রি কিক থেকে লওয়েনের গোলে সমতা আনে জার্মানী (১-১)। ফলে 'ডি' গ্রুপের রানার্স আপ (৩ ম্যাচে ৫ পয়েন্ট) হয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পেলো আইভরিকোস্ট। জার্মানী শেষ করলো ৪ পয়েন্ট নিয়ে।

আগামী ৩১ জুলাই 'সি' গ্রুপের রানার্স আপের সঙ্গে কোয়ার্টার ফাইনালে খেলবে ব্রাজিল। আইভরিকোস্ট খেলবে 'সি' গ্রুপের চ্যাম্পিয়নের সঙ্গে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers