সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮ , ১৮ সফর ১৪৪৩

খেলা

চলে গেলেন প্রথম ম্যানেজার-নির্বাচক, বিসিবির সাবেক সভাপতি 'সিজার ভাই'

স্পোর্টস রিপোর্টার জুলাই ২৮, ২০২১, ১৮:২১:০৯

1
  • নীচে বা থেকে বসা দ্বিতীয় কমোডোর (অব.) মুজিবুর রহমান। তার বাঁ পাশে বসা পেস বোলার দৌলত জামান এবং ডান পাশে বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির-দু'জনই পৃথিবীর মায়া ছেড়ে গেছেন।ছবি-শফিকুল হক হীরার 'কিপিং গ্লাভস' থেকে নেয়া

একে একে চলে যাচ্ছেন বাংলাদেশের ক্রিকেট দুঃসময়ের কান্ডারিরা। করোনাকালেই বাংলাদেশের ক্রিকেট হারিয়েছে সাবেক ২ সভাপতি,এক সাধারণ সম্পাদক এবং এক যুগ্ম-সম্পাদককে।

স্বাধীন সার্বভৌম বাংলাদেশে ক্রিকেট প্রবর্তনে রেখেছিলেন অসামান্য ভুমিকা রেজা-ই-করিম। যুগ্ম-সম্পাদকের দায়িত্ব পালনে সীমাবদ্ধ থাকেননি।রাতে হারিকেন জ্বালিয়ে এদেশের ক্রিকেটের সাংগঠনিক কাজ করে পরম তৃপ্ত রেজা-ই-করিম বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়েরও স্বাক্ষী।

আইসিসির সহযোগী সদস্যপদের আবেদনপত্র ও তার হাতে লেখা। ক্রিকেট নিবেদিতপ্রান রেজা-ই-করিম দীর্ঘ রোগ ভোগের পর গত বছরের ২২ মে পৃথিবীর মায়া ছেড়ে চলে গেছেন।স্বাধীন সার্বভৌম বাংলাদেশে প্রথম বিদেশী ক্রিকেট দল হিসেবে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)-কে বাংলাদেশ সফরে এনেছিলেন বিসিবির সাবেক সাধারণ সম্পাদক রাইসউদ্দিন আহমেদ।

এই এমসিসির রিপোর্টেই বাংলাদেশ ১৯৭৭ সালের জুলাই মাসে পেয়েছে আইসিসির সহযোগী সদস্যপদ। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পথ চলার নেপথ্য কারিগর রাইসউদ্দিন আহমেদ এ বছরের ২০ জানুয়ারি পৃথিবী থেকে চির বিদায় নিয়েছেন। 

নিজের পকেটের পয়সায় নিজের প্রতিষ্ঠানের নামে ( নির্মাণ ইন্টারন্যাশনা) 'নির্মাণ স্কুল ক্রিকেট' প্রবর্তনের মধ্য দিয়ে দেশব্যপী ক্রিকেট ক্রেজ ছড়িয়ে দেয়া বিসিবির সাবেক সভাপতি কে জেড ইসলাম ইন্তেকাল করেছেন এ বছরের ৩ মে।

১৯৫১ সাল থেকে ১৯৭০-এই দুই দশক ধরে খেলেছেন ক্রিকেট। ক্রিকেট ব্যাকগ্রাউন্ড থাকায় ১৯৭৬-৭৭ মৌসুমে এমসিসি ক্রিকেট দলের বাংলাদেশ সফরকালে বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব অর্পিত হয়েছিল নৌবাহিনীর শীর্ষস্থানীয় অফিসার কমোডোর মুজিবুর রহমানের উপর। সিজার ভাই নামেই ছিলেন তিনি এদেশের ক্রীড়াঙ্গনে পরিচিত।

১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফিতে বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম বিদেশ সফরেও একই দায়িত্ব সফলভাবে পালন করেছেন তিনি।  ম্যানেজার থেকে হয়েছিলেন নির্বাচক। ১৯৭৬-৭৭ মৌসুমে সফরকারী এমসিসির বিপক্ষে বাংলাদেশ দলের নির্বাচক কমিটিতে ছিলেন তিনি প্রধান নির্বাচক মাজহারুল ইসলাম দামালের পার্টনার।

সেই দায়িত্বটা পালন করেছেন ১৯৭৯ সাল পর্যন্ত।নৌবাহিনীর শীর্ষপদে থেকেও ক্রিকেটকে দিতেন সময়। ক্রিকেট প্রেমের কারণেই  পরবর্তীতে হয়েছিলেন বিসিবি সভাপতি। ১৯৮১ সালের ২৮ সেপ্টেম্বর থেকে ১৯৮৩ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করেছেন।১৯৮৩ সালে নৌবাহিনী থেকে অবসর গ্রহনের পর ব্রাজিলের রাষ্ট্রদূত হিসেবে মনোনীত হওয়ায় ছেড়ে দিতে হয়েছে এই দায়িত্ব।

২০০৩ সালে বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতার জন্য যে তৎকালীন বিসিবি যে, নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে, সেই কমিটির প্রধান ছিলেন তিনি। নিরপেক্ষ তদন্তের জন্য দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ক্রিকেট কভার করতে যাওয়া সাংবাদিকদের পর্যন্ত হাজির হতে হয়েছে তার সামনে। তার রিপোর্টের সুপারিশেই পেশাদার ক্রিকেট বোর্ড পরিচালনায় প্রধান নির্বাহী নিয়োগ দিতে হয়েছে বিসিবিকে। ক্রিকেট দলেরর জন্য বেতনভুক্ত ম্যানেজার নিয়োগও তার সুপারিশের আলোকেই করতে হয়েছে বিসিবিকে।

বাংলাদেশের ক্রিকেটের দুঃসময়ের এই কান্ডারি জীবনের শেষ দিনগুলোতে কানাডার টরেন্টোতে বসেও নিতেন এদেশের ক্রিকেটের খোঁজ-খবর। ক্যান্সারের সঙ্গে প্রায় ৭ বছর লড়ে শেষ পর্যন্ত হেরে গেলেন। বুধবার সকালে টরেন্টোর এক হাসপাতালে ইন্তেকাল করেছেন বিসিবির সাবেক সভাপতি কমোডোর (অব.) মুজিবুর রহমান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মৃত্যুকালে তিনি স্ত্রী,এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বিসিবি। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছে।বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম ফ্যান ক্লাব বেঙ্গল টাইগার্সও বিসিবির সাবেক সভাপতি কমোডোর (অব.) মুজিবুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সহানুভূতি প্রকাশ করেছে।

তার স্মরণে ২৯ জুলাই মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবির পতাকা অর্ধনমিত থাকবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers