শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ , ১১ শাওয়াল ১৪৪৫

খেলা

স্কটল্যান্ডের সঙ্গেও পারল না বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক অক্টোবর ১৭, ২০২১, ২০:৫৯:৫৬

742
  • ছবি: ইএসপিএন ক্রিকইনফো

টি-টোয়েন্টিতে ১৪১ রানের লক্ষ্যমাত্রাটা যেকোন দলের জন্যই খুব কঠিন কিছু নয়। কিন্তু রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সে লক্ষ্য ছুঁতে পারেনি বাংলাদেশ দল। একটা সময় অবশ্য মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান জাগিয়েছিলেন আশা। তবে পারেননি তারা। যে কারণে চাপ বাড়ে লাল-সবুজ প্রতিনিধি শিবিরে। শেষ পর্যন্ত তাই স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানের হার মানতে হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দলের। 
 
১৪১ রানের লক্ষ্যে খেলতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৩৪ রানে থামে বাংলাদেশ। যে কারণে ৬ রানে হেরে মাঠে ছাড়ে টিম টাইগার্স। এরফলে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা পাওয়ার লক্ষ্যটা কঠিনই হয়ে গেল টাইগারদের। 
 
সংক্ষিপ্ত স্কোর:
 
স্কটল্যান্ড:  ২০ ওভারে ১৪০/৯ (মানজি ২৯, কোয়েটজার ০, ক্রস ১১, বেরিংটন ২, ম্যাকলাউড ৫, লিস্ক ০, গ্রিভস ৪৫, ওয়াট ২২, ডেভি ৮, শরিফ ৮*, হুইল ১*; তাসকিন ৩-০-২৮-১, মোস্তাফিজ ৪-১-৩২-২, সাইফ ৪-০-৩০-১, সাকিব ৪-০-১৭-২, মেহেদি ৪-০-১৯-৩, আফিফ ১-০-১০-০)।
 
বাংলাদেশ: ২০ ওভারে ১৩৪/৬ (লিটন ৫, সৌম্য ৫, সাকিব ২০, মুশফিক ৩৮, মাহমুদউল্লাহ ২৩, আফিফ ১৮, সোহান ২, মেহেদি ১৩*, সাইফ ৫*; হুইল ৪-০-২৪-৩, ডেভি ৪-০-২৪-১, শরিফ ৩-০-২৬-০, লিস্ক ২-০-২০-০, ওয়াট ৪-০-১৯-১, গ্রিভস ৩-০-১৯-২)।
 
ফল: স্কটল্যান্ড ৬ রানে জয়ী।
 
ম্যাচসেরা: ক্রিস গিভস।
 
স্কুপ করতে যেয়ে বোল্ড মুশফিক
 
রানের গতি বাড়াতে  ক্রিস গ্রিভসের ওপরে শুরু থেকেই চড়াও হতে চেয়েছিলেন মুশফিক। যেকারণে স্কুপ করে বাউন্ডারির চেষ্টা করেন তিনি। খেলতে পারলেন না ব্যাটে, ফিরলেন বোল্ড হয়ে। ফেরার আগে দুই ছক্কা ও এক চারে ৩৬ বলে ৩৮ রান করেন মুশফিক।
 
ছক্কার চেষ্টায় আউট সাকিব
 
বেশ দেখে শুনে খেলছিলেন সাকিব। কিন্তু ইনিংসের ১২তম ওভারে করা ক্রিস গ্রিভসের আলগা বল ছক্কায় ওড়াতে যেয়ে বড় ভুলই করলেন সাকিব। শেষ পর্যন্ত সীমানায় তার ক্যাচ নেন ম্যাকলেয়ড। ফেরার আগে সাকিব করেন ১৭ রান। 
 
দ্রুতই ফিরলেন লিটন
 
অফ ফর্মে থাকা লিটন ফের ব্যর্থ হলেন। রোববার ফিরে গেছেন পাওয়ার প্লের ভেতরেই। ব্র্যাড হুইলেকে বেরিয়ে এসে খেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু এ ডানহাতি যেভাবে চেয়েছিলেন পারেননি, সহজ ক্যাচ যায় মিডঅফে জর্জ মানজির কাছে। ফেরার েআগে তার ব্যাট থেকে আসে ৭ বলে ৫ রান।
 
৪ ওভারে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১৯। ক্রিজে এখন দুই বড় ব্যাটিং ভরসা সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।
 
শুরুতেই ফিরলেন সৌম্য
 
রোববার সৌম্য সরকার টিকলেন না বেশিক্ষণ। দ্বিতীয় ওভারেই ফিরে গেলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। জশ ডেভির ফাঁদে পা দিয়ে জর্জ মানজিকে ক্যাচ দেন বাঁহাতি ওপেনার। ৫ বলে ১ চারে সৌম্য করেন ৫। ২ ওভারে বাংলাদেশের স্কোর ১ উইকেটে ১০। 
 
জিততে ১৪১ রানের লক্ষ্যমাত্রা পেল বাংলাদেশ
 
সাকিব আল হাসানের বিশ্ব রেকর্ডর দিনে জিততে সহজ লক্ষ্যমাত্রায় পেয়েছে বাংলাদেশ। রোববার বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে টস জিতে আগে বল করতে নেমে নির্ধারিত ২০ ওভারে স্কটল্যান্ডের ৯ উইকেট তুলে নিয়ে ১৪০ রানে থামিয়ে দিয়েছে টাইগাররা। 
 
১৪০ রানে থামল স্কটল্যান্ডের ইনিংস
 
সাকিব আল হাসান ও মেহেদী হাসানের বোলিং তোপে রোববার বেশিদূর এগোতে পারেনি স্কটল্যান্ড। ওমানের আল আমেরাত স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে দলটিকে ১৪১ রানেই থামিয়ে দিয়েছে টিম টাইগার্স। বাংলাদেশের বোলারদের মধ্যে শেখ মেহেদী ১৯ রানে ৩টি উইকেট নেন । ১৭ রানে সাকিবের শিকার ২ উইকেট। মোস্তাফিজ ২ উইকেট নিয়েছেন ৩২ রান খরচায়। একটি করে উইকেট শিকার তাসকিন আর সাইফউদ্দিনের।
 
মেহেদর তৃতীয় শিকার ম্যাকলয়েড
 
মেহেদী হাসানের বলে ম্যাকলয়েড কাট করে মারতে চাইলেন বাউন্ডারি। কিন্তু বলে ব্যাটে করতে না পেরে হয়ে গেলেন বোল্ড। ১৪ বল খেলেন ম্যাকলয়েড করেন ৫। ১২ ওভারে স্কটল্যান্ডের স্কোর ৬ উইকেটে ৫৫। ক্রিজে ক্রিস গ্রিভসের সঙ্গী মার্ক ওয়াট।
 
সাকিবের রেকর্ড
 
জোড়া সাফল্যে সাকিব টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ডটি নিজের করে নেন। ১০৬ উইকেট নিয়ে আজ মাঠে নেমেছিলেন সাকিব। ১০৭ উইকেট নিয়ে লাসিথ মালিঙ্গা ছিলেন শীর্ষে। জোড়া সাফল্যে সাকিব এখন টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারী। 
 
সাকিবেরও জোড়া শিকার
 
মেহেদী হাসানের পর জোড়া উইকেট পেলেন সাকিব আল হাসানও। তিনি ফিরিয়ে দিলেন রিচি বেরিংটন ও মাইকেল লিস্ককে। ৫ বলে ২ রান করেন বেরিংটন। এক বল পর সেই লং অনেই ক্যাচ দেন লিস্ক। এবার অবশ্য অনায়াসেই ধরেন লিটন দাস। ২ বল খেলে রানের খাতা খুলতে পারেননি লিস্ক। ১১ ওভারে স্কটল্যান্ডের স্কোর ৫ উইকেটে ৫২। 
 
এসেই মেহেদির জোড়া উইকেট
 
পাওয়ার প্লে শেষ হতেই আক্রমণে এসে জোড়া উইকেট পেলেন মেহেদী হাসান। প্রথমে তার বলে এলবিডব্লিউ হয়ে যান ম্যাথু ক্রস। ১৭ বলে ১ চারে তিনি করেন ১১ রান। দুই বল পর জর্জ মানজিকে বোল্ড করে দেন মেহেদী। ২৩ বলে দুটি করে ছক্কা ও চারে ২৯ রান করেন মানজি। ৮ ওভারে স্কটল্যান্ডের স্কোর ৩ উইকেটে ৪৭। ক্রিজে ক্যালাম ম্যাকলয়েডের সঙ্গী রিচি বেরিংটন।
 
প্রথম আঘাত সাইফের
 
দারুণ এক ডেলিভারিতে কাইল কোয়েটজারকে থামালেন মোহাম্মদ সাইফ উদ্দিন। এই পেস বোলিং অলরাউন্ডার বোল্ড করে দিলেন স্কটল্যান্ড অধিনায়ককে। জায়গা করে নিয়ে খেলতে চেয়েছিলেন কোয়েটজার। কিন্তু ঠিক লাইনে খেলতে পারেননি তিনি। ব্যাটের কানা এড়িয়ে আঘাত হানে অফ স্টাম্পে। ৭ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি কোয়াটজার। ৩ ওভারে স্কটল্যান্ডের স্কোর ১ উইকেটে ৭। ক্রিজে জর্জ মানজির সঙ্গী ম্যাথু ক্রস।
 
বাংলাদেশ একাদশ: লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।
 
স্কটল্যান্ড একাদশ: কাইল কোয়েটজার (অধিনায়ক), রিচি বেরিংটন, ম্যাথু ক্রস, জশ ডেভি, ক্রিস গ্রিভস, মিচেল লিস্ক, ক্যালাম ম্যাকলেয়ড, জর্জ মানজি, সাফিয়ান শারিফ, মার্ক ওয়াট, ব্র্যাড হুইল।
 
নিউজজি/সিআর

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন