রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯ , ১৬ মুহররম ১৪৪৪

খেলা

খালেদের প্রথম ৫ উইকেট, উইন্ডিজের লিড ১৭৪

স্পোর্টস রিপোর্টার জুন ২৭, ২০২২, ০০:০৭:৫২

240
  • খালেদের উইকেট। ছবি-ক্রিকইনফো



বাংলাদেশ ১ম ইনিংস : ২৩৪/১০(৬৪.২ ওভারে)
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস : ৪০৮/১০(১২৬.৩ ওভারে)


২০১৮ সালে নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুরে টেস্ট অভিষেকে খালেদ করেছেন হতাশ। কেটেছে তার উইকেটহীন দুই ইনিংস (০/৪৮ও ০/৪৯)। পরের বছর হ্যামিল্টনে নিউ জিল্যান্ডের বিপক্ষেও উইকেটহীন (০/১৪৯)।

এই যার শুরু, সেই পেস বোলারের উপর বাড়তি কিছু আশা না করাই স্বাভাবিক। তবে এই খালেদই প্রোটিয়া লিজেন্ডারি পেস বোলার অ্যালান ডোনাল্ডের তালিম পেয়ে হয়ে উঠেছেন ভয়ংকর।

তাকে পেয়ে এ বছর নিজেকে চেনাতে শুরু করেছেন। ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পেয়েছেন প্রথম ৪ উইকেটের দেখা (৪/৯২)। এন্টিগায় উভয় ইনিংসে করেছেন প্রশংসিত বোলিং (২/৫৯ও ৩/২৭)। টেস্ট ক্যারিয়ারে প্রথম ৫ উইকেটের মুখ দেখেছেন পরের টেস্টেই!

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় দিন একটি স্পেলে (৬-১-১৫-২) বোল্ড আউটে ফিরিয়ে দিয়েছিলেন রেইফার, বোনারকে। ম্যাচের তৃতীয় দিন লম্বা এক স্পেলে (১০.৩-২-২৯-৩) ফিরিয়ে দিয়েছেন আলজেরি জোসেফ (১৬),সেঞ্চুরিয়ান মেয়ার্স (১৪৬) এবং সিলসকে (৫)। সিলসকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করে টেস্ট ক্যারিয়ারে প্রথম ৫ উইকেট শিকারের আনন্দে মেতে উঠেছেন সিলেটের এই ছেলেটি (৩১.৩-৩-১০৬-৫)। খালেদের এই বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ থেমেছে ৪০৮ রানে। প্রথম ইনিংসে নিয়েছে লিড ওয়েস্ট ইন্ডিজ ১৭৪ রান।  
১৬ মাস আগে কাইল মেয়ার্সের টেস্ট অভিষেক হয়েছে চট্টগ্রামে, বাংলাদেশের বিপক্ষে। অভিষেকেই হার না মানা ডাবল সেঞ্চুরিতে (২১০*) জিতিয়েছেন ওয়েস্ট ইন্ডিজকে। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে সেই বাংলাদেশকেই বেছে নিয়েছেন বারবাডোজের এই ছেলেটি।দ্বিতীয় দিন ১২৬ রানে ব্যাটিংয়ে থাকা মেয়ার্সকে নিয়ে ছিল ভয়। না জানি বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে পরিণত করেন। এটা ছিল শঙ্কা। তবে খালেদের বলে ফ্লিক করতে যেয়ে ক্যাচে থেমেছেন মেয়ার্স (২০৮ বলে ১৮ চার, ২ ছক্কায় ১৪৬)।
 ৩৪০/৫ স্কোর নিয়ে এদিন ব্যাটিংয়ে নেমে দিনের প্রথম সেশনে মাত্র ১১ ওভার ব্যাট করতে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টিতে বাধাগ্রস্ত হওয়া প্রথম সেশনে ৩৬ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ২ উইকেট। এদিন শেষ ৫ উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ৬৮ রানে। কাইল মেয়ার্স ১২৬ ও দা সিলভা ২৬ রানে ব্যাটিংয়ে আছেন। ১৭৪ রানে পিছিয়ে পড়ে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে। প্রাথমিক টার্গেট ইনিংস হার এড়ানো।
 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন