মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০ , ১৭ শাবান ১৪৪৫

খেলা

এন্টিগায় ২ ডলারের নোটে ভিভ রিচার্ডস

স্পোর্টস ডেস্ক ডিসেম্বর ৪, ২০২৩, ১৯:৩২:২৪

230
  • ২ ডলারের নোট উন্মোচন করছেন ভিভ রিচার্ডস। ছবি-ইন্টারনেট

১৯৭৫ এবং ১৯৭৯ বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের প্রতিনিধি স্যার ভিভ রিচার্ডস  ৩৩ বছর আগে ক্রিকেটকে গুডবাই জানিয়েছেন।

১৯৭৯ বিশ্বকাপে ফাইনাল ম্যাচের হিরো ভিভ রিচার্ডসের ১৩৮ রানের হার না মানা ম্যাচ উইনিং ইনিংসটি এখনও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটকে ফিরিয়ে নেয় সেই অতীতে।

ভিভ রিচার্ডস জীবদ্দশায় দেখে গেছেন এন্টিগাতে নিজের নামে স্টেডিয়াম। এবার এন্টিগার মুদ্রায়ও শোভা পেয়েছে ভিভ রিচার্ডস। এ সংবাদ দিয়েছে এন্টিগা অবজারভার। 

এন্টিগায় ২ ডলারের নোটে ছাপানো হয়েছে রিচার্ডসের ছবি। ৬ ডিসেম্বর থেকে এই নোট পাওয়া যাবে।

 স্যার ভিভিয়ান রিচার্ডসকে অমর করতে ২ ডলারের নোটে ভিভ রিচার্ডসের ছবি সংযুক্ত করার আইডিয়াটি মূলত সে দেশের প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনের। তার প্রস্তাবে ইস্টার্ন ক্যারিবিয়ান সেন্ট্রাল ব্যাঙ্ক নোটে স্যার ভিভ রিচার্ডসের ছবি সংযুক্ত করার অনুমোদন পেয়েছে। ব্যাংকটির ৪০ বছর পূর্তি উপলক্ষ্যে এই নোট উন্মোচন করা হয়েছে।     

এই সম্মানে গর্ব অনুভব করছেন ভিভ রিচার্ডস-‘এই ধরনের সম্মান সাধারণত স্বপ্নেই লোকে দেখে। আমার কাছে আজ এটা সত্যি।’ 

ওয়েস্ট ইন্ডিয়ানদের মধ্যে ভিভ রিচার্ডস বিরাট প্রভাব ফেলার কারণেই তাকে এই সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে। কৃষ্ণাঙ্গ ক্যারিবীয় মানুষদের অধিকার আদায় তার সোচ্চার ভুমিকা প্রশংসনীয়। বর্ণবিদ্বেষ এবং শ্বেতাঙ্গদের বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার হিসাবে তিনি ক্রিকেটকে বেছে নিয়েছিলেন বলে ব্যাংকটির পক্ষ থেকে জানানো হয়েছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন