রবিবার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১৮ জিলকদ ১৪৪৫

খেলা

শুভ জন্মদিন ‘ঘূর্ণি জাদুকর’

ক্রীড়া ডেস্ক এপ্রিল ১৭, ২০২৪, ১১:২৫:৩৪

84
  • শুভ জন্মদিন ‘ঘূর্ণি জাদুকর’

শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুত্তিয়া মুরালিধরন ৫২ বছরে পা রেখেছেন আজ। ১৯৭২ সালের ১৭ এপ্রিল ক্যান্ডিতে জন্মগ্রহণ করেন এই ঘূর্ণি জাদুকর। 

১৯৯২ সালের আগস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ক্রিকেট দিয়ে অভিষেক হয়েছিল মুরালির। ১৯৯৩ সালে ভারতের বিরুদ্ধে ঘটে ওয়ানডে অভিষেক।  মুরালির পুরো ক্যারিয়ার যে মসৃণ গেছে তাও বলা যায় না। বারবার তার বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হয়ে এক সময় তার ক্যারিয়ারই হুমকির মুখে ফেলে দেন অস্ট্রেলিয়ার আম্পায়ার ড্যারেল হেয়ার। কিন্তু নিজের ক্যারিয়ারকে সফলতার চূড়ায় নিয়ে যেতে এসব কোনো বাধাই গা করেননি মুরালি। ক্রিকেট ইতিহাসের একমাত্র বোলার হিসেবে তার নামের পাশে আছে টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেট।  ক্যারিয়ারের ১৩৩তম টেস্ট ও ৩৫০টি ওয়ানডে খেলে ২০১১ সালে ক্রিকেটকে বিদায় জানান মুরালি।

শুধু ক্রিকেটারই নন, মানুষ হিসেবেও মুরালিধরন অসাধারণ। ক্রিকেটার মুরালির আড়ালে এক মানবিক মুরালি। ২০০৪ সালে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা সুনামির আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায়। সেসময় অসহায় লঙ্কানদের পাশে দাঁড়াতে অসামান্য সময়, শ্রম ও অর্থ ব্যয় করেন মুরালিধরন। সেই থেকে লঙ্কানদের কাছে মুত্তিয়া মুরালিধরন এক সত্যিকারের নায়কের নাম। 

টেস্টে ৮০০ ও ওয়ানডেতে ৫৩৪ উইকেট নিয়ে নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে যাওয়া মুরালি ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন তার জাদুকরী স্পিনের জন্য।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন